গরমে ছেলেরা ত্বকের যত্নে যা করবেন


প্রকাশিত: ০৬:৫৩ এএম, ১৬ এপ্রিল ২০১৫

রোদে ঘোরাঘুরি, খেলাধুলা বা কাজকর্মের কারণে ত্বকের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে ছেলেদেরও। ছেলেরা নিজেদের ত্বকের প্রতি মেয়েদের মতো যত্নশীল হন না। তবে খানিকটা পরিবর্তন আসতে শুরু করেছে। ছেলেরাও এখন ত্বকের প্রতি যত্নশীল হতে শুরু করেছেন। চলুন জেনে নেয়া যাক, গরমের এই সময়টাতে কোন কোন উপায়ে ছেলেরা তাদের ত্বকের যত্ন নেবেন-

১. প্রতিদিন ত্বক স্ক্রাব করা উচিৎ। রোদে বাইরে বেরুলে ত্বকের উপরিভাগে কালো ছোপ দাগ পরে এবং ধুলোবালি জমে। ধুলোবালি ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করে। তাই এমন স্ক্রাব ব্যবহার করা উচিৎ যা প্রতিদিন ব্যবহার করা যায়। বাইরে থেকে ফিরেই ত্বক দ্রুত স্ক্রাব করে ফেলুন।

২. ভ্যাঁপসা গরমে ত্বকের উপরিভাগ বেশিরভাগ সময় তৈলাক্ত দেখায়। তেলতেলে ত্বকে ধূলোবালি জমে ত্বকের উপরিভাগ কালচে করে ফেলে, ব্রণ বাড়ায়। এই সমস্যা থেকে বাঁচতে টমেটো পিষে মুখে ঘষে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

৩. ত্বকের সুরক্ষায় অবহেলা করবেন না কখনোই। বাসা থেকে বের হওয়ার আগে অবশ্যই ত্বকে সানস্ক্রিন লাগিয়ে বের হবেন। উচ্চ মাত্রার এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগাবেন। ত্বক অতিরিক্ত ঘেমে গেলে মুছে ফেলবেন। সেজন্য সাথে টিস্যু বা নরম কাপড় রাখুন।

৪. ডিহাইড্রেশনে পড়লে ত্বকের অনেক ক্ষতি হয়। ত্বকের রুক্ষতা ও শুষ্কতা বেড়ে যায়। ত্বকের উপরিভাগ ফেটে যায়। তাই ত্বককে হাইড্রেট রাখতে পরিমিত পরিমাণ পানি ও পানীয় পান করুন। দিনে ৮ গ্লাস পানি ও অন্যান্য পানীয় পান করবেন। এতে দেহ ও ত্বক হাইড্রেট থাকবে।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।