কেমন হবে শিশুর পড়ার ঘর


প্রকাশিত: ১০:৪৫ এএম, ১৫ এপ্রিল ২০১৫

শিশুর পড়ার ঘর এমন ভাবে সাজিয়ে রাখুন যাতে পড়ার প্রতি শিশুর আগ্রহ তৈরি হয়। শিশুর জন্য আলাদা পড়ার ঘর দরকার নেই, তার জন্য আলাদা যে ঘরটি রয়েছে তারই একপাশে পড়ার টেবিল বসিয়ে দিতে পারেন। তবে বাচ্চার কথা চিন্তা করে টেবিলে আনতে পারেন বৈচিত্র্য। লাইট ও তার রঙ এবং অবস্থান নির্বাচনেও সতর্কতা প্রয়োজন; কারণ সুস্থভাবে বিকশিত হওয়ার জন্য প্রয়োজন প্রাকৃতিক আলো-বাতাস।

ঘরে পর্দা না দিয়ে খড়খড়ির জানালা হতে পারে, এর পাশে এক টুকরো বাগান। এজন্য ফার্নিচার বাছাইয়ের ক্ষেত্রে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত। শিশুদের ফার্নিচারের ক্ষেত্রে বিশেষ করে তার পড়ার টেবিলের পাশে শোকেস, বুক সেলফ, ওয়ারড্রব কখনোই এমন উঁচু বানানো উচিত নয়, যাতে তা শিশুদের হাতের নাগালের বাইরে চলে যায়।

টেবিলের উচ্চতাও একটু স্ট্যান্ডার্ড মাপের করাটাই ভালো। টেবিলের সঙ্গে সংশ্লিষ্ট চেয়ার যেন বেশ আরামদায়ক হয়। বেশিরভাগ শিশুই দেয়ালে আঁকতে বা লিখতে পছন্দ করে; এটাই তাদের ক্যানভাস। এজন্য ঘরের একটা দেয়ালকে তার জন্য আঁকাজোখার জায়গা করে দিলে মন্দ হয় না কিন্তু।

কোথায় পাবেন ছোটদের আসবাবপত্র:

ধানমন্ডিতে রয়েছে ফার্নিফ্যান নামে ছোটদের আসবাবপত্রের দোকান। এছাড়াও মনের মতো খুঁজে খুঁজে আসবাবপত্র কিনতে চাইলে যেতে পারেন নিউমার্কেটে ছোটদের জোন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।