চুলের আগা ফাটা রোধে কী করবেন


প্রকাশিত: ১১:৪৪ এএম, ০২ এপ্রিল ২০১৫

চুলের আগা ফাটার কারণ হলো চুলের পুষ্টিহীনতা। যখন চুলের আগা ফেটে যায় তখন এর উজ্জ্বলতা, ঝলমলে ভাব সবই নষ্ট হতে শুরু করে। একই সঙ্গে কমে যায় চুলের বৃদ্ধিও। তবে এ সমস্যা সমাধানেরও কিছু সাধারণ উপায় রয়েছে। চলুন জেনে নিই কী সেই উপায়-

১. চুলের আগা ছেটে ফেলা চুলের ফাটা রোধ করার একটি সহজ উপায়। নিয়মিত চুল ছাঁটলে আগা ফাটা তো রোধ হয়ই, চুল দ্রুত বাড়েও।

২. হট অয়েল ট্রিটমেন্ট শুধুমাত্র চুলের আগা ফাটা রোধ করে না; পাশাপাশি চুলের কোমলতাও ধরে রাখতে সাহায্য করে। এজন্য প্রথমে ভালোভাবে চুলে তেল লাগান। তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এই তোয়ালে গরম থাকতেই পুরো মাথায় জড়িয়ে ফেলুন। ১০ মিনিট রেখে খুলে ফেলুন। এভাবে ৩-৪ বার করুন। এবার শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৩. শুধু ত্বক নয় চুলের জন্যও অলিভ অয়েল সমান উপকারী। চুলের গোড়ার সঙ্গে আগাতেও অলিভ অয়েল লাগালে দেখবেন চুলের আগা ফাটার পরিমাণ অনেকটাই কমে যাবে।

৪. লেবুর রস সৌন্দর্য চর্চায় নানাভাবে ব্যবহার করা হয়। চুলের যত্নেও তাই। লেবুর রসের সাথে সমপরিমাণ পানি চুলের আগায় ভালো করে লাগান। এরপর ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলে ভালো উপকার পাবেন।

৫. চায়ের ঠাণ্ডা লিকার চুলের আগা ফাটা প্রতিরোধ করে। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত চায়ের লিকার ব্যবহারে চুলের আগা ফাটা প্রতিরোধ করা সম্ভব।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।