এসি কেনার আগে


প্রকাশিত: ০৭:২৪ এএম, ২৫ মার্চ ২০১৫

গরম এলে এসি`র বাজার চাঙ্গা হয়ে ওঠে অনেকটাই। তীব্র দাবদাহ থেকে মুক্তি পেতে অনেকেই স্বস্তি খোঁজেন এসিতে। শুধু কিনে আনলেই তো হবে না, কেনার আগে খেয়াল রাখবেন এসি অনেক ধরনের হয়। আপনার বাড়ির ধরন বুঝে তারপরই এসি কেনার চেষ্টা করবেন। আগে থেকে ধারণা রাখতে হবে দরদামের ওপরও-

১. বাড়িতে জানালা থাকলে বসাতে পারেন উইন্ডো এসি। ভেতরের গরম হাওয়া বাইরে বের করে দেবে। বাইরের ঠাণ্ডা হাওয়া ঘরের ভেতরে আসতে সাহায্য করবে এই নির্দিষ্ট এসি। যদি একটা মাত্র ঘরের জন্য এসি চান তাহলে উইন্ডো এয়ার কন্ডিশনার সঠিক অপশন। টাকা পয়সার সাশ্রয় হবে। আবার ঘরের কুলিং সিস্টেমও অক্ষুণ্ণ থাকবে।

২. পোর্টেবল এসি কেনার সময় অ্যাডজাস্টেবল হোসটি অবশ্যই দেখে নেবেন। সিঙ্গল হোসের চেয়ে ডুয়েল হোসের এসি ঘর ঠাণ্ডা রাখতে বেশি কাজ দেবে। তবে ঘরের আয়তন তুলনামূলকভাবে অনেকটাই বড়ো হলে, স্প্লিট এসি বা ডাক্টলেস এসি ব্যাবহার করতে পারেন। বসার ঘর অনেক সময়েই বাড়ির অন্যান্য ঘরের চেয়ে বড়ো হয়।

৩. চিরাচরিত এয়ার কন্ডিশনার যদি পছন্দ না হয় অনেক স্মার্ট অপশনও এখন আছে। যেমন ধরুন আপনার স্মার্ট ফোন থেকেই নিয়ন্ত্রণ করা যাবে এয়ার কন্ডিশনারের মাত্রা। শুধু ওয়াইফাই কানেকশন থাকতে হবে। আপনার মোবাইল ফোনে ইনস্টল করে দেওয়া হবে একটি অ্যাপও। সেই অ্যাপ চালু থাকলে আপনার এসি আপনা থেকেই বুঝে যাবে কখন আপনি ঘরে আছেন, কখনই বা নেই। সেই মতোই হবে ঘর ঠাণ্ডা রাখার ব্যবস্থা।

৪. এসি কেনার আগে তার দরদাম আগে থাকতেই জানা থাকলে আপনার কেনার সময় সুবিধা হবে। কারণ তাতে বাজেটের থেকে বেশি খরচা হওয়ার সম্ভাবনা কম থাকে। এসি কেনার আগে ভালো করে নিজের ঘরের আয়তন সম্পর্কে ভালো করে ধারণা করে নিন। নিজের ঘরের আয়তন অনুযায়ী এসি যদি কেনেন তাহলে ঘর অনেক ভালো ভাবে ঠাণ্ডা হবে।

৫. আবার টাকা সাশ্রয় অনেকটাই সাহায্য করবে। কোন ব্র্যান্ডের এসি কিনছেন, তার উপরে অনেকটাই নির্ভর করছে এসির দাম। দেড় টনের উইন্ডো এসি কেনার জন্য অন্ততপক্ষে বাজেট রাখুন ৩৫ হাজার টাকার মতো৷ এক টনের উইন্ডো এসির জন্য ২৫ হাজার টাকার মতো খরচ পড়বে।

৬. স্প্লিট এসির দাম তুলনামূলক ভাবে একটু বেশি। ঘর যদি সত্যিই বড়ো হয় তাহলে অন্তত: দেড় টনের এয়ার কন্ডিশনার না কিনলে তেমন লাভ হবে না। দেড় টনের স্প্লিট এসির জন্য বাজেট রাখুন ৪৫ হাজার টাকা।

৭. তবে ৩৫ হাজারেও দেড় টনের এসি পাবেন। ১ টন পোর্টেবল এয়ার কন্ডিশনারের দাম পড়বে ৩০ থেকে ৩২ হাজার টাকার মতো। ওয়াইফাই এনাবেলড এসির দাম স্বাভাবিক ভাবেই একটু বেশি। এক টনের ওয়াইফাই এনাবেলড এসির দাম পড়ে যাবে চল্লিশ হাজার টাকার কিছু বেশি।

৮. ছোট ঘরকে ঠাণ্ডা রাখার জন্য মিনি এয়ার কুলারও কিনতে পারেন। বাজেট রাখুন তিন হাজার টাকার মতো। তবে যে এয়ার কন্ডিশনার বা এয়ার কুলারই কিনুন না কেন, ভালো করে দেখে নিন, সেই নির্দিষ্ট শীতাতপ যন্ত্রটি বিদ্যুতের সাশ্রয় করতে কতটা সক্ষম।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।