গাপটিল তাণ্ডবে সেমিতে নিউজিল্যান্ড


প্রকাশিত: ০৭:২৯ এএম, ২১ মার্চ ২০১৫

বিশ্বকাপ ক্রিকেটের চতুর্থ কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৪৩ রানের বিশাল জয় নিয়ে শেষ চার নিশ্চিত করলো নিউজিল্যান্ড। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

এর আগে নিউজিল্যান্ডের দেওয়া পাহাড়সম ৩৯৪ রান তাড়া করতে নেমে শুরুতেই চার্লসের উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর দ্রুত সিমন্স আউট হলে বিপদে পড়ে যায় ক্যরিবীয়রা।

এরপর গেইল-স্যামুয়েলস ৫৩ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে তোলেন। ২৭ রান করে স্যামুয়েলস আর কোন রান না করে রামদিন আউট হলে বড় ধরণের বিপদে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। গেইল একা কিছুতা লড়াই করলেও আপর প্রান্ত ছিল আসা যাওয়ার মধ্যে। মিলনের বলে আউট হওয়ার আগে গেইল করেন ৬১ রান।

শেষ দিকে সামির ২৭ আর হোল্ডারের ৪২ রান শুধু হারের ব্যবধানই কমিয়েছে। নিউজিল্যান্ডের পক্ষে বোল্ট নেন ৪ উইকেট। সাউদি আর ভেট্টোরি নেন ২টি করে উইকেট।  

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে মার্টিন গাপটিলের ডাবল সেঞ্চুরির উপর ভর করে নিউজিল্যান্ড ৩৯৩ রান সংগ্রহ করেছে। মার্টিন গাপটিল ২৩৭ রান নিয়ে অপরাজিত থাকেন।

ওয়েলিংটনের ওয়েস্ট প্যাক স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। পঞ্চম ওভারেই মারকুটে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে আউট করেন ওয়েস্ট ইন্ডিজের পেসার জেরম টেলর। মাত্র ১২ রান করে ফিরে গেছেন এই বিধ্বংসী ওপেনার।

দ্বিতীয় উইকেটে ৬২ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্বাটা অবশ্য ভালোভাবেই সামলেছেন কেইন উইলিয়ামসন ও গাপটিল। ১৬তম ওভারের শেষ বলে এই জুটি ভেঙে ক্যারিবীয়ান শিবিরে স্বস্তি ফেরান আন্দ্রে রাসেল। ৩৫ বলে ৩৩ রান করে গেইলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন উইলিয়ামসন।

এরপর রস টেলরকে সাথে নিয়ে শুরু হয় গাপটিল ঝড়। দুজনে মিলে ১৬২ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যায়। টেলর ৪২ রান করে থামলেও রানের চাকা ঠিকই সচল রাখেন কিউই এই ব্যাটসম্যান। ১৬৩ বলে ২৪ চার আর ১১ ছয়ে তুলে নেন ক্যারিয়ার সেরা ২৩৭ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেরম টেলর নেন ৩ উইকেট।

ম্যাচ সেরা হয়েছেন মার্টিন গাপটিল ।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।