ফুলেল সাজে সাজবে ঘর


প্রকাশিত: ১১:১৮ এএম, ১৫ মার্চ ২০১৫

ঘর সাজাতে ফুলের ব্যবহার অনেককাল আগে থেকেই প্রচলিত হয়ে আসছে। ফুলের শোভা আর সৌন্দর্য সবসময়ই আমাদের আকর্ষণ করে। সেক্ষেত্রে তাজা ফুলের সাথে সাথে আজকাল কৃত্রিম ফুলের বাহারও কম নেই।

ঘরের রঙ ও ইন্টেরিয়রের সঙ্গে মানানসই নানা রকম কৃত্রিম ফুল পাওয়া যাচ্ছে বাজারে। এসব ফুলের দামটাও হাতের নাগালে আর এর উপস্থিতি ঘরের সাজে এনে দেয় বাড়তি মাত্রা। তাছাড়াও এসকল কৃত্রিম ফুল হাতে ধুয়ে দীর্ঘদিন পর্যন্ত ব্যবহার করা যায়। তাই ঘর সাজাতে দিন দিন বাড়ছে কৃত্রিম ফুলের চাহিদা।

কৃত্রিম ফুল দিয়ে ঘর সাজাতে প্রথমেই আসা যাক বসার ঘরের দিকে। একটি বাড়ির বসার ঘরটি দারুণ গুরুত্বপূর্ণ। বাইরে থেকে আসা সকল মানুষের উপস্থিতি এই ঘরে থাকে। তাই মানুষের কাছে নিজের রুচিবোধের প্রকাশ করাতে এই ঘরটিকে সাজিয়ে তুলতে হয়, আকর্ষণীয়রূপে।

বসার ঘরের প্রথমেই মূল দরজার পাশেই রাখা যেতে পারে বড় একটি মাটি বা পিতলের অথবা লম্বা পটারি বা বাঁশ-বেতের ফুলদানিতে  লম্বা স্টিক ফুল। উঁচু ফুলদানিতে ভিন্নমাত্রা যোগ করতে, ফুলদানির উপর রেখে দিতে পারেন একটি পানি ভরা আকর্ষণীয় পাত্র, আর তাতে রাখতে পারেন ফুলের ড্রাই পাপড়ি আর তার সঙ্গে কিছু ভাসমান রঙিন মোম। ব্যাস আপনার ঘরে প্রবেশ পথটা রূপ নিলো এক নান্দনিক দৃশ্যে।

এবার বসার ঘরের একটা কোণে আলাদা করে সাজাতে পারেন ছোট-বড় বিভিন্ন আকৃতির কিছু কৃত্রিম ফুল। রট আয়রনের স্ট্যান্ডে মাটির পাত্রে কিছু হলুদ আর লাল ফুল রাখুন তার সঙ্গে রাখুন স্ট্যান্ড ল্যাম্প। সেই সাথে বসার ঘরের সেন্টার টেবিলে রাখুন একগুচ্ছ ফুল। এতে ঘরের স্নিগ্ধতা বাড়বে। বসার ঘরের সোফা যদি অপেক্ষাকৃত নিচু কিংবা ফ্লোর সেটিং কুশন হয়, তবে পাশে রাখা যেতে পারে লম্বা চিকন ফুলদানি, আর তাতে রাখতে পারেন নানান রঙের ছোটছোট ফুল।

তাছাড়াও ঘরের বারান্দায় কিছু চেয়ার, মোড়া বা টুল দিয়ে বসার ব্যবস্থা করে নিলে, মাঝখানের ছোট টেবিলে রাখা যেতে পারে, ছোট ফুল বা গাছের প্লাস্টিকের শো-পিস। চাইলে বারান্দায় শতরঞ্জি বা শীতল পাটি দিয়ে ফ্লোরিং করলেও তার সাথে বারান্দার এককোণে সাজানো যেতে পারে, লম্বা বড় ফুলদানিতে নানান রঙের ফুল।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।