চা ও কফি সেটের খোঁজখবর


প্রকাশিত: ০৬:১১ এএম, ১৯ ডিসেম্বর ২০১৬

সকালের নাস্তা হোক কিংবা বিকেলের আড্ডায়, ঘরে বাইরে সব জায়গাতেই আপনার যা না হলেই হয় না তা হচ্ছে চা। তবে চায়ের সাথে সাথে অনেকেরই পছন্দের তালিকায় থাকে কফি। অফিসের ঝামেলা কিংবা ক্লাসের চাপ সব কিছুকেই নিমিষের মাঝে আপনার মাথা থেকে দূর করে ফেলে এই চা কিংবা কফি। চায়ের আগমন ঘটে ১৬৫০ খ্রিষ্টাব্দে চীনে। ১৮১৮ সালে ভারতবর্ষে চায়ের প্রচলন শুরু হয়। ১৮৫৫ সালে প্রথম বৃটিশরা সিলেটে প্রথম চায়ের গাছ খুঁজে পায়। ১৮৫৭ সালে সিলেটের মালনিছড়ায় শুরু হয় বানিজ্যিক চা চাষ। অন্যদিকে কফির গাছ জন্মে বিশ্বের প্রায় সত্তরটি দেশে।

চা এবং কফি পরিবেশনের জন্য আছে নানা ধরনের এবং নানা উপাদানের তৈরি চায়ের কাপ এবং কফি মগ। সিরামিক কিংবা মার্বেল পাথরের তৈরি চায়ের কাপ দেখতে যেমন সুন্দর তেমনই ব্যবহার করা যায় সাচ্ছন্দ্যের সাথে। এছাড়া বাঁশ, কাঁচ, মাটির আছে নানা ডিজাইনের বৈচিত্র্যময় চায়ের কাপ। এই চায়ের কাপে আছে চা সেট। নানা সরঞ্জাম নিয়ে মনের মতো আপনি যাতে চা বানাতে পারেন সেই ক্ষেত্রে চায়ের সেটের জুড়ি নেই। কয়েকটি কাপ সঙ্গে টি-পট আর কয়েকটি ছোট ছোট দুধ, চিনি রাখার পাত্র নিয়ে সাজানো হয় চায়ের কাপের সেট। শুধুমাত্র চায়ের পানিও কখনো কখনো রাখা হয় চায়ের কাপের সেটের মাঝে। আর সাথে রাখা হয় চায়ের পাতা। তবে সিরামিকের তৈরি টি-সেট বেশি প্রচলিত।

কফি মফের ক্ষেত্রে সিরামিকের মগের চাহিদা বেশি। কখনো কাপের মাঝে থাকে প্রিয় জনের সাথে ছবি, কখনো বার্থডে তারিখ আবার কখনো ভালোবাসার মানুষের নাম। তাছাড়া অনেক মগ হয়ে থাকে একরঙা। কফি দীর্ঘ একটা সময় গরম এবং হাতের নাগালে পেতে কফি রাখা হয় কফি কেটলিতে। এই কফি কেটলির ভেতরে থাকা আবরণটি দীর্ঘসময় কফি গরম রাখতে সাহায্য করে। এটি ছাড়াও আছে ফ্লাক্স। ফ্লাক্স পানিকে গরম রাখে দীর্ঘক্ষণ। ২৫০ লিটার পানি পর্যন্ত ধরতে পারে গোলাকৃতির ফ্লাস্কগুলো। এটির ভেতরে থাকে স্টিল আর বাইরে প্লাস্টিকের মোটা আস্তর।

দরদাম
সিরামিকস কিংবা মার্বেল পাথরের তৈরি টি-সেটের দাম ৭০০ টাকা থেকে শুরু। ক্ষেত্রবিশেষে কমবেশি হতে পারে। মাটি, বাঁশ, কাঠের তৈরি টি-সেট কিনতে গুনতে হবে কমপক্ষে ৩০০ টাকা। আকর্ষণীয় টি-সেট খুঁজে পাবেন এলিফ্যান্ট রোড, বনানী, গুলশান মার্কেট, নিউমার্কেটসহ বড় মার্কেটগুলোর প্রায় সর্বত্রই। কফি মগের দাম পরবে ১০০ থেকে ১০০০ টাকার মধ্যে। হটপট পাবেন ৬০০ থেকে ১২০০ টাকার মধ্যে এবং ফ্লাক্স পাবেন ৪৫০ থেকে ১৫০০ টাকার মধ্যে।

কোথায় পাবেন
এই হটপট, ফ্লাক্স, চা সেট এবং কফি সেট গুলো পাবেন যমুনা ফিউচার পার্কে, বসুন্ধরা সিটিতে, নিয়মার্কেটে এবং মৌচাকসহ আপনার আশে পাশের শপিং মল গুলোতে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।