ভাত খান, স্লিম থাকুন!


প্রকাশিত: ১০:১৬ এএম, ০৭ মার্চ ২০১৫

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই ভাত খাওয়া কমিয়ে দেন অথবা ভাত খাওয়া বন্ধ করে দেন। কিন্তু এমন যদি হয় যে পেটপুরে ভাত খেয়েও আপনার ওজন থাকছে নিয়ন্ত্রনের মধ্যে, তাহলে কেমন হবে! শুনতে অবাক লাগলেও ব্যাপারটি সত্যি। পেটপুরে ভাত খেয়েও আপনার ওজন নিয়ন্ত্রনে রাখতে পারবেন। কীভাবে সম্ভব? চলুন জেনে নিই-

১. যতটুকু ভাত খাবেন, ঠিক সম পরিমাণ কাঁচা সবজির সালাদ খাবেন। অর্থাৎ, আপনি যদি এক কাপ ভাত খান, তাহলে অবশ্যই এক কাপ সালাদ খাবেন। খেতেই হবে। এই সালাদে থাকতে পারে শসা, টমেটো, বাঁধাকপি, গাজর ইত্যাদি। খুব সামান্য লবণ, কোন তেল দেবেন না।

২. ভাতের সাথে ডাল খাবেন। মাছ বা মাংস যে কোন একটা খাবেন। সালাদ, ডাল ইত্যাদি আপনার ভাত খাওয়ার পরিমাণ এমনি থেকেই কমিয়ে দেবে ও বেশি যেন খেয়ে না ফেলেন সেটা নিয়ন্ত্রণ করবে।

৩. ভাত খেতে শুরু করার আগে প্লেটে খাবার মেপে নেবেন। এবং যেটুকু নেবেন ঠিক সেটুকুই খাবেন। বারবার প্লেটে খাবার তুলবেন না।

৪. দুপুরে অনেকেই খাওয়ার পর গোসল করেন । এই কাজটি মোটেও করবেন না। এতে মেটাবোলিজম হার কমে যায় এবং খাবার হজম না। ওজন বাড়ে দ্রুত।

৫. ভাত খাওয়ার পর ঘুমাবেন না। একেবারেই না। এবং এক জায়গায় বসেও থাকবেন না। ভাত খাবার আধা ঘণ্টা পর ২০ থেকে ৩০ মিনিট হাঁটাহাঁটি করে নিন।

৬. ভাত খেয়ে ওঠার পরপরই চা বা কফি পানের অভ্যাস থাকে অনেকের। এই অভ্যাসটিও ত্যাগ করতে হবে।

৭. রাইস কুকারে রান্না করা ভাত খাবেন না । ভাতের সাথে কোন আলু ভর্তা বা আলুর তরকারি খাবেন না।

৮. ভাত খেতে খেতে পানি খাবেন না। খাওয়ার কমপক্ষে ৩০ মিনিট পর পানি খান।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।