বাসায় বানানো যায় পিৎজা


প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১২ আগস্ট ২০১৪

পিৎজা পছন্দ করেন না এমন টিনএজার কমই আছে। তবে বয়স্করাও কম যান না। ফার্স্ট ফুডের দোকানে ঢু মারলে সহজে বুঝা যায়। এ ছাড়া আন্তর্জাতিক অনেক পিৎজা ব্র্যান্ড এখন তো হাতের কাছে মেলে। এ ছাড়া দেশীয় অনেক উদ্যোক্তারা খাঁটি ইটালিয়ান স্বাদের পিৎজা পরিবেশন করছেন।

পিৎজার এমন রমরমা যুগে অনেকেরই ইচ্ছা করে বাসায় বানানোর। একে তো বিদেশি খাবার, তারপর উপকরণের বাহার- এ সব ভেবে অনেকে পিছিয়ে যান। কিন্তু বিশ্বাস করুন যোগাড়যন্ত্র করে ফেললে পিৎজা বানানো ততটা কঠিন নয়। এমনকি সাধারণ চুলায় বানিয়ে নিতে পারেন মজাদার পিৎজা।

উপকরণ

ময়দা ২ কাপ
ইস্ট ২ চা চামচ
চিনি ১ চা চামচ
ডিম ২টি
মাখন/তেল ১/২ কাপ
দুধ/পানি পরিমাণ মতো
লবণ পরিমাণ মতো

টপিং তৈরির উপকরণ

মাংস (গরু/মুরগি) পাতলা স্লাইস করে কাটা
টমেটো কেচাপ ৩/৪ কাপ
পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ
টমেটো কিউব করে কাটা ২ টি
রসুন কুচি ১ চা চামচ
আদা বাটা ১/২ চা চামচ
রসুন বাটা ১/২ চা চামচ
সয়া সস ১/২ কাপ
কাঁচা মরিচ কুচি ২ চা চামচ
ক্যাপসিকাম কিউব করে কাটা (বিভিন্ন রঙের)
চিকেন সসেজ গোল করে কাটা
বেবি কর্ন
লবণ স্বাদমতো
তেল ১/২ কাপ
সয়া সস ১/২ কাপ
মজারেলা চিজ পছন্দ মতো

প্রস্তুত প্রণালী

প্রথমে ইস্ট হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে ১৫ মিনিট। ডিম এবং চিনি একসঙ্গে ফেটে নিতে হবে। এরপর ময়দা, ডিম, চিনি, ইস্ট, লবণ, মাখন ও দুধ একত্রে মিশিয়ে নিতে হবে। ভালমতো হাত দিয়ে ঘষতে হবে যতক্ষণে ভাল নরম খামির তৈরি না হয়। সবশেষে হটপট বা গরম কোনো স্থানে রেখে দিন ২ ঘণ্টা। এ অবসরে মাংস সয়া সস, সামান্য আদা বাটা, সামান্য রসুন বাটা ও সামান্য লবণ দিয়ে ভালো করে মেরিনেট করে রাখুন।

এরপর একটি প্যানে তেল গরম করে রসুন কুচি একটু ভেজে পেঁয়াজ দিয়ে তাতে একে একে আদা, রসুন বাটা, মাংস ও স্বাদমতো লবণ দিয়ে মাংসটি রান্না করে নিন।

এবার ২ ঘণ্টা পর খামির বেলতে হবে (আপনার ফ্রাই প্যানের সাইজ অনুযায়ী)। প্যানের ভেতরে হালকা তেল ব্রাশ করে নিন। খামির প্যানে বসিয়ে সাইডে হাত দিয়ে সুন্দর করে চাপ দিয়ে ডিজাইন করে নিবেন। না করলেও চলে। রুটিটি বিছিয়ে তার উপর ভালো করে টমেটো কেচাপ ছড়িয়ে দিন।

এর ওপর লেয়ারের মতো করে রান্না করা মাংস সাজিয়ে দিন। এরপর তার ওপর ছড়িয়ে দিন কাটা টমেটো, পেঁয়াজ, চিকেন সসেজ, বেবি কর্ন ও ক্যাপসিকাম। এর ওপর ছড়িয়ে দিন চিজ। এভাবে সাজিয়ে ফ্রাইপ্যানের ঢাকনা লাগিয়ে ৩০ মিনিট অল্প আঁচে চুলায় রাখবেন। তারপর গরম গরম পরিবেশন করুন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।