স্মৃতি বন্দি ফটোফ্রেমে


প্রকাশিত: ০১:২৯ পিএম, ১১ নভেম্বর ২০১৬

স্মৃতি বড় মধুর। তবে এই স্মৃতিকে ধরে রাখতে চাই সঠিক সিদ্ধান্ত। তাই ঘোড়ার পিঠে চড়ে দৌড়ে পালানো স্মৃতিকে লাগাম লাগাতে চাইলে বন্দি করতে পারেন ফটোফ্রেমে। ইদানিং হাতের মুঠোয় থাকা মুঠোফোনে তোলা আপনার ছবি বা সেলফিগুলো সংরক্ষণের বিষয়টিকে করতে পারেন আরো উন্নত। বন্দি করতে পারেন ফটোফ্রেমে।

জানা যায়, মার্কিন আলোকচিত্রী রবার্ট কর্নেলিয়াস ১৮৩৯ সালে নিজের ছবি নিজে তুলে পৃথিবীর প্রথম সেলফি তৈরি করেন। কিন্তু এ যুগে সেলফি বলতে যা বোঝায় সেই ‘সেলফি’ শব্দটি অস্ট্রেলিয়ার একটি অনলাইন ফোরাম সর্বপ্রথম ব্যবহার করে ২০০২ সালে। এরপর থেকে বিষয়টির জনপ্রিয়তা বাড়তে থাকে, স্থান পায় অক্সফোর্ড অভিধানে এবং ২০১৩ সালে বর্ষসেরা শব্দের খেতাবও অর্জন করে ‘সেলফি’।

তবে ছবির প্রতি মানুষের ভালোবাসা কমেনি মোটেও। নিজের ছবি হোক কিংবা প্রিয়জনের তা দিয়ে ঘর সাজাতে পছন্দ করেন সবাই। আর এই ছবি দিয়ে ঘর সাজাতে অন্যতম মাধ্যম হচ্ছে ফটোফ্রেম। তবে ফটোফ্রেমের উপর নির্ভর করে আপনার ছবিটি কতটুকু ফুটে ওঠবে। কোন রুমে কি রঙের ফটোফ্রেম ভালো মানায় তা জানাটাও জরুরি। বড় রুমের ক্ষেত্রে কিংবা শোবার রুমের ক্ষেত্রে আপনি নীল, ধূসর, সবুজ রঙ পছন্দ করতে পারেন। সেই ক্ষেত্রে দেয়ালের রঙ এবং পর্দার রঙের দিকে খেয়াল রাখাটা জরুরি।

ঐতিহ্যবাহী আদলের একটি ঘরে পশ্চিমা ধাঁচের ফটোফ্রেম মোটেও মানানসই নয়। বাড়ির ধরনের উপর নির্ভর করে ফটোফ্রেম পছন্দ করতে হয়। আর বাড়িতে ফটোফ্রেম রাখতে খেয়াল রাখতে হবে যে আপনার সামনে কোন জায়গাটি পড়ছে। লম্বা বারান্দা থাকলে তাতে সারিবদ্ধভাবে রাখতে পারেন পছন্দের ফটোফ্রেম। এক্ষেত্রে ছোট ছোট অনেকগুলো ফ্রেম একসঙ্গে রাখতে পারেন কিংবা চার কোনাকৃত্রির লোহার, মেটালের, কাঠের, বাশের, কাগজের, সিরামিক, কাচ, হার্ডবোর্ডের ফটোফ্রেমও ভালো মানাবে।

দামদর
সব ধরনের ফটোফ্রেমের দাম পড়বে ৬০ থেকে ৬ হাজার টাকা পর্যন্ত। আর্চিসে কিছু স্টিলের এবং পাথরের কাজ করা ফটোফ্রেম পাওয়া যায়। দাম ৫০০ থেকে দুই হাজার টাকার মতো। এছাড়া মিডিয়াম মাপের ফটো অ্যালবাম পাওয়া যাবে ৩৫০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে, একটু বড় সাইজ হলে দাম পড়বে ৫০০ টাকা থেকে ১ হাজার টাকার মধ্যে।

রেক্সিনের বাঁধাই করা অ্যালবামের দাম পড়বে ১৫০০ টাকা থেকে ২ হাজার টাকা। এছাড়া প্লাস্টিকের ফটোস্ট্যান্ডগুলো পাওয়া যায় ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে। কাচের ভেতরে সিঙ্গেল সাধারণ ফটোস্ট্যান্ডগুলো পাওয়া যায় ৩০০ টাকা আর ডাবলগুলো দাম ৫০০ টাকার মধ্যে।

এছাড়া পাথর বসানো ডিজাইন করা ফটোস্ট্যান্ডগুলো পাওয়া যায় ৪০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে। কাচের ওপর স্টিল বসানো ডিজাইন করা ফটোস্ট্যান্ডগুলো পাওয়া যায় ৫০০ টাকা থেকে ৭০০ টাকার মধ্যে। আর ডিজিটাল লাইটিং সিস্টেম ফটোস্ট্যান্ডগুলো পাওয়া যায় ১ হাজার টাকার মধ্যে।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।