পায়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়


প্রকাশিত: ০৬:৫১ এএম, ১০ নভেম্বর ২০১৬

সারা শরীরের যত্নে হয়তো আমরা সচেতন, তবে অনেক সময়ই দেখা যায় পায়ের ব্যাপারে উদাসীন। শরীরের অন্যান্য অংশ নানাভাবে আবৃত রাখলেও বেশিরভাগ সময় পা থাকে অনাবৃত। যার কারণে রোদ, ধুলোবালি ইত্যাদির দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের পা জোড়াই। যার ফলে পায়ে পড়তে কালো ছোপ ছোপ দাগ। তাই পায়ের যত্নে হতে হবে সচেতন। ঘরোয়া কিছু উপায়ে দূর করতে পারেন পায়ের এই কালচে ছোপ।

টমেটোর রস, বেসন, শসার রস এবং লেবুর রস একত্রে মিশিয়ে পায়ের কালো ছোপ ছোপ দাগে বা সম্পূর্ণ পায়ে লাগান। শুকানোর পর পানি দিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ থেকে ২ বার করুন। নিজেই আপনার পায়ের ত্বকের পার্থক্য বুঝতে পারবেন।

লেবুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান পায়ের রোদে পোড়া কালো ছোপ ছোপ দাগ দূর করতে ভীষণ কার্যকর । দাগের উপর লেবুর রস দিয়ে কিছু সময় ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে পা পরিষ্কার করে ফেলুন।

গরুর দুধ আপনার ত্বককে নরম কোমল করে আর দাগ দূর করতেও ভুমিকা রাখে। দুধ পায়ের পাতায় নিয়মিত ম্যাসাজ করুন আর তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এক চা চামচ লেবুর রস ও মধু একত্রে মিশিয়ে ছোপ ছোপ কালো দাগের উপর  প্রতিদিন ১০ মিনিট ম্যাসাজ করুন। রাতের বেলা করলে ভালো ফল পাবেন। নিয়মিত করলে কিছুদিনের  ভিতরে পায়ের কালো দাগ দূর হয়ে পায়ের ত্বক নরম কোমল হয়ে উঠবে।

নারকেল তেল আর লবণ নিয়ে মিশিয়ে পায়ের ত্বকে ম্যাসাজ করুন। আপনি চাইলে এর মধ্যে লেবুর রসও নিতে পারেন। পরে কুসুম গরম পানিতে আপনার পা দুটি কিছুক্ষণ ভিজিয়ে রেখে আস্তে আস্তে পায়ের ত্বক থেকে প্যাকটি উঠিয়ে ফেলুন। এরপর পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে ফেলুন।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।