মাছ আলুর চপ তৈরি করবেন যেভাবে


প্রকাশিত: ১১:২৪ এএম, ২৬ অক্টোবর ২০১৬

ঝাল কিংবা একটু ভাজাপোড়া খাবার খেতে যারা ভালোবাসেন, তাদের একটি পছন্দের পদ হতে পারে মাছ আলুর চপ। বিকেলের নাস্তা কিংবা পোলাও, বিরিয়ানির সঙ্গে খেতে ভালো লাগবে। চলুন তবে জেনে নেই-

উপকরণ : যে কোনো মাছ (ভেটকি, রুই, ইলিশ) ৫-৬টি বড় টুকরা, আলু মাঝারি ৩টি, একটি বড় পাউরুটির টুকরা, পেঁয়াজ মিহিকুচি ১/৩ কাপ, আদাবাটা ১ চা- চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচামরিচ-কুচি ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি : মাছের টুকরাগুলো ভাপে সিদ্ধ করে কাঁটা বেছে নিন। আলু সিদ্ধ করে ভালোভাবে চটকে নিন। পাউরুটি পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে তুলে ফেলুন। এখন মাছ, আলু, রুটি খুব ভালো করে মিশিয়ে নিন। তেল বাদে বাকি সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে হাতে অল্প অল্প করে নিয়ে পছন্দ মতো আকার দিন। কড়াইতে তেল দিয়ে তেল ভালো করে গরম করুন। গরম তেলে চপগুলো ছেড়ে দিয়ে চুলার আঁচ কমিয়ে দিন। ডুবো তেলে ভাজবেন আর খয়েরি রং ভাব এলে নামিয়ে পরিবেশন করুন।

এইচএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।