নতুন চুলের জন্য


প্রকাশিত: ০৫:১৩ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৫

চুল পড়া নিয়ে অনেকেই সমস্যায় থাকেন। পাশাপাশি চিন্তিত থাকেন চুল পড়ার অনুপাতের সঙ্গে চুল গজানোর অনুপাত পিছিয়ে পড়লে। নতুন চুল পেতে চাইলে আপনাকে বেছে নিতে হবে সহজ পদ্ধতি। আপনি চাইলে খুব সহজে ঘরে বসেই নিতে পারেন চুলের এই যত্ন। মাথাভর্তি চুল পেতে চাইলে একটু তো সময় দিতেই হবে-

গরম তেল
চুলে তেল দেয়ার সময়, একে আপনি এর জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টি উপাদান দিচ্ছেন। তেল ব্যবহারে একটি উজ্জ্বল ভাব এনে দেয়। দৈনিক কয়েকবার চুলে তেল না দিয়ে, সহজেই আপনি মাথায় একবার গরম তেল মালিশ করতে পারেন। নারকেল তেল, ক্যাস্টর অয়েল, এবং এমনকি জলপাই তেলও কোন কোন প্রকারের চুলে ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলকে পুষ্টি যুগিয়ে শক্তিশালী করতে সাহায্য করবে। ফলাফল স্বরূপ, এসকল চুল বৃদ্ধিকারক তেলের কারণে আপনার চুল আরও দ্রুত হারে বৃদ্ধি পেতে থাকবে।

আলু
বিস্ময়কর মনে হলেও, চুলের বৃদ্ধি ত্বরান্বিত করতে আলু একটি উপযুক্ত উপাদান। প্রথমে  তিনটি আলু নিয়ে জুসারে দিয়ে রস বের করে তা ছেঁকে নিতে হবে। এরপর এতে একটি ডিমের কুসুম, অল্প একটু পানি, এবং এক চা চামচ মধু যোগ করতে হবে। এই মিশ্রণটি নিয়ে ভেজা চুলে প্রয়োগ করতে হবে। ৩০ মিনিট অপেক্ষা করে আলতো ভাবে উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক মাস ধরে প্রতি সপ্তাহে একবার করে এ চিকিৎসা চালিয়ে যেতে হবে।

পিয়াজ
পিয়াজ আপনার চুলের জন্য উপযুক্ত এবং যতটা সম্ভব স্বাস্থ্যবান হতে সাহায্য করবে। প্রথমে ৪ কোষ রসুন, ২ টুকরা দারুচিনি, এবং একটি লাল পিয়াজ নিন। এগুলো সিদ্ধ করে ঠাণ্ডা হতে দিন। এটি ঠাণ্ডা হলে মিশ্রণটি সমস্ত চুলে মালিশ করুন। এটি চুলে ১৫ মিনিট বসে থাকতে দিন, তারপর হালকা গরম পানি দিয়ে আলতো করে ধুয়ে ফেলুন। এটা করার কারণে আপনার চুল আরও ঘন হবে এবং এর ডগা গুলি ফেটে যাবে না। এটি দীর্ঘমেয়াদী ভাবে আপনার চুলকে দীর্ঘায়িত করবে। এটি আপনার চুলকে আরও দ্রুত হারে ঘন করে তুলবে।

একটি ভাল খাদ্য তালিকা
একটি ভাল খাদ্য তালিকা অনেক কারণে গুরুত্বপূর্ণ। এটি আপনার চুলকে স্বাস্থ্যবান রাখে এবং স্বাস্থ্যবান চুল সবসময়েই বৃদ্ধি পায়। যা আপনার মাথার চামড়া এবং চুলকে সাহায্য করবে। তার মধ্যে বাদাম, শস্যকণা, দই, ব্রকলি, গাজর, এবং আরও অনেক রকমের ফল থাকতে পারে। অস্বাস্থ্যকর খাবার আপনার চামড়া এবং চুল উভয়কেই আস্বাস্থ্যকর তেল সরবরাহ করতে পারে যা চুলের ক্ষতি করে। যখন আপনার চুল ক্ষতিগ্রস্থ এবং অস্বাস্থ্যকর হবে, তখন এর বৃদ্ধি পাওয়া কঠিন হবে এবং দেখতে অনাকর্ষণীয় মনে হবে। যদি আপনি আপনার খাদ্য তালিকা পরিবর্তন করে এতে চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উপাদান সমৃদ্ধ খাবার যোগ করেন তবে অবশ্যই আপনি বেশ ভাল ফলাফল দেখতে পাবেন।

ভিটামিন
আপনার চুল দ্রুত স্বাস্থ্যবান হয়ে ওঠার একটি চমৎকার উপায় হল চুলের বৃদ্ধির জন্য ভিটামিন ব্যবহার করা। সব সময়েই চুলের যত্ন প্রয়োজন তবে ভিটামিন গ্রহণ করে চুলের বৃদ্ধির প্রক্রিয়া ত্বরান্বিত করা যেতে পারে। চুলের সম্পুরক উপাদান সমূহ দ্রুত এতে প্রবেশ করে এবং বিস্ময়কর ভাবে কাজ করে। আপনার নিয়মিত ভাবে ফলিক এসিড পিল এবং চুল গজানোর Biotein গ্রহণ করা উচিত। এটি আপনার চুলকে শক্তি যোগায় এবং তা বেশ পরিমাণে বাড়িয়ে দেয়। ভিটামিন A, E এবং C মসৃণ ও রেশমি চুলের জন্য চমৎকার। আপনার খাদ্য তালিকার পরিবর্তন বা যে কোন প্রকারের সম্পুরক উপাদান গ্রহণের পূর্বে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।