মানসিক চাপের সুবিধা


প্রকাশিত: ০৬:৩৪ এএম, ০৪ অক্টোবর ২০১৬

জীবনের একটা সময়ে এসে সবার মাঝেই দ্বায়িত্বের ভার এসে পড়ে। আর এতে যুক্ত হয় নানা চিন্তা যা পরে হয়ে যায় মানসিক চাপ। এই মানসিক চাপ আমাদের নানা রোগে আক্রান্ত করে ফেলে। যার কারণে আমরা খেই হারিয়ে ফেলি। তবে এই মানসিক চাপের কিছু সুবিধাও আছে। যা আপনাকে নানা ভাবে সহযোগিতা করবে সামনে এগিয়ে যেতে। তবে চলুন জেনে নেই মানসিক চাপের সুবিধাসমূহ-

স্বাভাবিকভাবে নিন
আপনি যখনি মানসিক চাপকে খারাপ কিংবা বাজেভাবে নেবেন তখনই সমস্যার সৃষ্টি হবে। আপনি এটিকে নিয়ে চিন্তা করলে আপনার সময়, কাজ করার ক্ষমতা, কাজের প্রতি ভালোবাসা আস্তে আস্তে কমে যাবে। তাই মানসিক চাপকে আপনার যুদ্ধের সঙ্গী হিসেবে নিন। ভাবুন যত প্রতিকূলতাই আসুক আপনি পারবেন। মানসিক চাপকে পাত্তা না দিয়ে কী করে একে কাজে লাগিয়ে সামনে থাকা কাজটি করা যায় তা ভাবুন। দেখবেন মানসিক চাপ দৌড়ে পালিয়েছে।

আশেপাশের মানুষ পর্যবেক্ষণ করা
আপনার প্রকৃত বন্ধু কে- এই সময়ে এসে আপনি জানতে পারবেন। আপনার মানসিক অবস্থা খারাপ জেনে যিনি আপনাকে সঙ্গ দেবে আপনাকে বোঝার চেষ্টা করবে সেই আপনার প্রকৃত বন্ধু। ভালো সময়ে আপনার জীবনে বন্ধুর অভাব হবে না। কিন্তু আপনার যখন খারাপ সময় তখন কে কে পাশে থাকে তা পরীক্ষা করার সবচেয়ে ভালো সময় হচ্ছে আপনি যখন মানসিক চাপে থাকবেন।

নিজেকে ছুটি দেওয়া
কাজের চাপে যেখানে আপনি নিঃশ্বাস নিতে পারেন না সেখানে মানসিক চাপ আপনাকে ছুটি দেওয়ার ব্যবস্থা করে দেয়। আপনি যখন কাজের চাপ নিতে নিতে ব্যস্ত আর আপনার মস্তিষ্ক বলছে অনেক কাজ করেছো এখন ছুটি নাও, তখনই আপনার শরীর ও তার সাথে সঙ্গ দেবে। আর এই মেঘ না চাইতে বৃষ্টির মতো ছুটিও আপনাকে অনেকটা প্রাণবন্ত করে তুলবে। আপনি ফিরে এসে আবারো কাজ করার পুরো উদ্যম ফিরে পাবেন। এমনকি আগের চেয়েও বেশি।

চুপচাপ থাকা
যখন মাথায় অনেক কিছু ঘুরতে থাকে তখন মানুষ চিন্তা করার ক্ষমতা হারিয়ে ফেলে। তার চোখের সামনের সবকিছু অন্ধকার হয়ে যায়। ঠিক সেই মুহূর্তে আপনি এই বিষয়টা নিয়ে যত ভাববেন তত আপনার মানসিক চিন্তা বাড়বে। তাই ঐ মুহুর্তে নিজেকে শান্ত রাখুন। ধীরে ধীরে নিঃশ্বাস নিন। আর সবকিছু ভুলে যান। দেখবেন কিছুক্ষণ পর আপনার মস্তিষ্ক আপনাকে বুদ্ধি দিচ্ছে সমস্যা থেকে বেরিয়ে আসার।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।