অনলাইনে প্রকাশ করবেন না যে তথ্যগুলো


প্রকাশিত: ০৬:০০ এএম, ০৪ আগস্ট ২০১৪

সারাদিন ফেসবুকে থাকতে হয়তো ভাললাগে আপনার। আপনার সবকিছু বন্ধুদের সাথে শেয়ার করতে, তাদের জানাতে পছন্দ করেন আপনি। কিন্তু কিছু জিনিস আছে যা আপনার একান্ত গোপন। যা জানলে সমস্যায় পরতে পারেন আপনি। এ সব গোপন রাখাটাই আপনার জন্যেই ভালো।

অন্তরঙ্গ মুহূর্তের ছবি
আপনি হয়তো আবেগের বশে কিছু ছবি পোস্ট করে ফেললেন। মনে রাখবেন একবার যা ইন্টারনেট দুনিয়ায় প্রকাশ করা হয় তা কখনই আর একেবারে মুছে ফেলা যায় না। কোথাও না কোথাও ইন্টারনেটের তথ্যভান্ডারে সেটি রয়ে যায়। এমন কিছু যা আপনি আপনার সহকর্মী, বস বা অভিবাবককে দেখাতে চান না, তা শেয়ার করবেন না।

ব্যক্তিগত ফোন নাম্বার
হতে পারে আপনি আপনার সামাজিক সাইটের বন্ধুটিকে বিশ্বাস করেন। তবুও কখনই নিজের ব্যক্তিগত ফোন নাম্বার সবাইকে জানাবেন না। একইভাবে আপনার ঠিকানাও।

কুরুচিকর মন্তব্য থেকে বিরত থাকুন
যদি আপনার বস বা সহকারি বা কোন পরিচিত ব্যক্তিকে নিয়ে অভিযোগ থাকে বা কাউকে অপছন্দ হয় বা রাগ হয় তবুও ইন্টারনেটে তাদের সম্পর্কে বাজে মন্তব্য বা গালাগালি ব্যবহার করবেন না। এতে আপনি পরবর্তীতে বিপদে পড়তে পারেন।

ব্যাংকের তথ্য
আপনি অনলাইন কেনাকাটা করেন বা বিল পরিশোধ করেন ঠিক আছে। কিন্তু আপনি কখনই কোন প্রয়োজনেই ইন্টারনেটের কোথাও আপনার এটিএম পিন-টি দেবেন না। এর কোন প্রয়োজন নেই। কোথাও এমন খুঁটিনাটি তথ্য চাইলে সেটি অবহেলা করুন ও সাবধান থাকুন।

আপনার প্রতি মিনিটের খবর
আপনার ভাললাগা বা খারাপলাগা ফেসবুক ওয়াল-এ লেখা বা একটু আধটু কৌতুক করাই যায়। কিন্তু প্রতি মুহুর্তে আপনি কোথায় আছেন, কি করছেন না বলাই ভাল। এমন ক্ষুদ্র সংবাদ অনেক সময় বিপদ ডেকে আনতে পারে আপনার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।