কোন আঙুলে কেমন আংটি


প্রকাশিত: ০৮:৫৪ এএম, ১৬ সেপ্টেম্বর ২০১৬

আঙুল তখনি ফুটে উঠে যখন থাকবে বাহারি আংটি। এছাড়া আংটি পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে। ছোট বড় সবাই হাতের যেকোন আঙুলে আংটি পরতে পছন্দ করে। আর ফ্যাশন প্রিয় তরুণ-তরুণীদের ক্ষেত্রে তো কথাই নেই। তবে চলুন জেনে নেয়া যাক কোন আঙৃলে কেমন আংটি মানাবে।

আঙুলের ধরন ও সাইজ
হাতের আঙুলের আকার যদি লম্বাটে হয় তাহলে পার্ল কিংবা ওভাল আকারের রিংগুলো সব সময় ভালো নাও লাগতে পারে। সে ক্ষেত্রে রাউন্ড চাংকি রিং ভালো মানাবে। অন্যদিকে, ওভাল শেপের রিং বেশি মানায় ছোট আঙুলে। এছাড়া জিওম্যাট্রিক শেপের রিংগুলো ছোট আঙুলের জন্যও মানানসই। এতে আঙুলের আকার বড় দেখাবে।

অনেকের আঙুল আবার সরু হয়ে থাকে। তাদের জন্য রাউন্ড শেপের স্টোন রিং হাতের সৌন্দর্যকে আকর্ষণীয় করে তুলে। মোটা ও পুরু রিংও সরু আঙুলকে কিছুটা মোটা দেখাতে সাহায্য করবে। বড় সাইজের স্টোন দিয়ে তৈরি চাংকি রিং একটু মোটা আঙুলের জন্য ভালো। কেননা এতে আঙুল সরু দেখাবে।

এ তো গেল আঙুলের শেপ অনুযায়ী রিংয়ের কথা। যাদের শুধু আঙুল নয়, পুরো হাতটিও বড় ধরনের, তাদের ছোট স্টোন অথবা ছোট ধরনের যে কোনো রিং ব্যবহার করা উচিত নয়, সেখানে পরা উচিত বড় সাইজের স্টোনের চাংকি রিং। ছোট আকারের হাতের জন্য সব সময় ওভার সাইজড রিং এড়িয়ে চলা দরকার। বোঝা যাচ্ছে, আংটি বাছাইয়ের কাজে হাত ও আঙুলের ধরন গুরুত্বপূর্ণ।

অনেকে হার্ট, ওভাল কিংবা রাউন্ড শেপের চাংকি রিং পছন্দ করেন না। তারা বিভিন্ন অক্ষর, শব্দ অথবা সিম্বলিক ডিজাইনের রিং পরতে পারেন। তবে এটি যেন অবশ্যই আপনার ব্যক্তিত্ব, বয়স ও পরিবেশ উপযোগী হয়। পাশাপাশি আংটিটি মানানসই হতে হবে আপনার হাতের গড়ন ও পোশাকের সঙ্গেও।

ফুল, তারা, প্রজাপতি- সব কিছুই চলতে পারে আংটির ডিজাইনে। আংটি থেকে ঝালরের মতো ঝুলতে পারে ঝুনঝুনি কিংবা চাবির গোছার মতো নকশাও। তবে ঝালরের মতো আংটিগুলো তরুণ বয়সীদের জন্যই অধিক মানানসই। আর পাথরের কারুকাজ করা আংটি সব বয়সীরাই পরতে পারেন।

কোথায় পাবেন ও দামদর
বিভিন্ন শপিং মলের গয়নার দোকানে ঢুঁ মারলে নিশ্চিত পেয়ে যাবেন আপনার পছন্দের আংটি। আড়ং, যাত্রা, অঞ্জন’স, বিবিয়ানা, মায়াসির, মাদুলী ও বাংলার মেলায় পাবেন দেশি উপাদানে তৈরি বৈচিত্র্যময় নকশার আংটি।

আড়ংয়ে রুপা ও সোনার প্রলেপ দেওয়া আংটি পাবেন ৫০০ থেকে ৩ হাজার টাকায়। পুঁতি ও বিভিন্ন ধাতুর তৈরি ফ্যাশনেবল আংটি পাবেন ১০০ থেকে ৫০০ টাকায়।

অঞ্জন’স-এ পাবেন কুন্দন, মুক্তা ও পাথর বসানো নানা রঙের রুপা এবং গোল্ডপ্লেটেড আংটি ৪৫০ থেকে দুই হাজার ৩৫৭ টাকায়। ডায়মন্ড কাটের বিদেশি আংটিগুলো পাবেন ৫০০-৩ হাজার টাকায়। অ্যারাবিয়ানসে পাওয়া যাচ্ছে মিনা করা ও সোনার প্রলেপ দেওয়া আংটি। কুন্দন, রুবি ও পান্না বসানো আংটিও রয়েছে এখানে। চাইলে ফরমায়েশ দিয়েও বানানোর সুযোগ রয়েছে। রুপার উপর সোনার প্রলেপ দেওয়া আংটি পাওয়া যাবে এক থেকে ৮০ হাজার টাকায়। ফ্যাশন হাউস যাত্রায় পাবেন রুপা, তামা, পিতল, বিডস, সুতি ও কাঠের তৈরি আংটিও।

এছাড়া ঢাকার বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের শেল গ্যালারি, স্টাইল পার্ক (বিডি) ও মায়াসিরে পাবেন বড় কাঠের ও রুপার আংটি। পিরান ও মাদুলীতে পাবেন ফিউশনধর্মী আংটি। ঢাকার মেট্রো শপিং মল, জেনেটিক প্লাজা, সীমান্ত স্কয়ার, পিংক সিটি ছাড়াও আর্চিজ ও হলমার্কের দোকানগুলোতে পেয়ে যেতে পারেন পছন্দের বড় আংটি।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।