সুস্থ চুলের জন্য প্রোটিন ট্রিটমেন্ট


প্রকাশিত: ০৪:২৭ এএম, ৩০ জানুয়ারি ২০১৫

প্রতিদিনের ধূলোবালি আর রুক্ষ আবওহাওয়ায় আমাদের চুল পুষ্টি হারিয়ে ফেলে। চুলের বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় পুষ্টি খুবই দরকার। বুঝলাম হুটহাট করে পার্লারে ছুট দেবার মত সময় হাতে নেই, ঘরে বসে একটু যত্ন নেয়ার সময় তো আছে। চুলের সুস্থতার জন্য প্রোটিন ট্রিটমেন্ট খুবই কার্যকরী একটি উপায়। চলুন তবে দেখে আসি কীভাবে আমরা ঘরেই প্রোটিন ট্রিটমেন্ট করতে পারি-

যা লাগবে
ডিম-২ টি, অলিভঅয়েল-আধাকাপ, টকদই-আধাকাপ, মধু-আধা কাপ, ভিনেগার-আধাকাপ, পানি-১ কাপ।

পদ্ধতি
প্রথমে ডিম ভেঙ্গে তার কুসুম বের করুন। এবার ডিমের কুসুম একটি বাটিতে ব্লেন্ড করে নিন। এক্ষেত্রে মনে রাখতে হবে, চুলের সাইজ অনুযায়ী ডিম নেবেন। চুল যদি ছোট সাইজ হয় তবে ডিম একটিই যথেষ্ঠ আর চুল অনেক বেশি লম্বা হলে ডিম ৩টি নিতে পারেন। এবার ডিমের কুসুমের ব্লেণ্ড একটু ফেনায়িত হলে তাতে অলিভ অয়েল মেশান। এবার এতে মধু এবং টকদই মিশিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে নাড়ুন। তৈরি হয়ে গেলো আপনার প্যাক।

এবার চুল ভালো করে আঁচড়ে নিন। চুলে জট থাকলে তা ছাড়িয়ে নিন ভালো করে। এবার প্যাকটি মাথায় খুব ভালো করে লাগান। তুলা অথবা পরিষ্কার ব্রাশ দিয়ে আপনি প্যাকটি লাগাতে পারেন যাতে প্যাকটি আপনার প্রত্যেকটি চুলে পৌঁছায়। এবার চুল এ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে ১ টি শাওয়ার ক্যাপ পরে প্রায় ৩০ মিনিট অপেক্ষা করুন।

৩০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। তারপর অবশ্যই ভালো মানের কন্ডিশনার লাগাবেন চুল আরও মসৃণ ও সিল্কি করার জন্য। এরপর শ্যাম্পু করবেন। শ্যাম্পু অবশ্যই ভালো ব্র্যাণ্ডের হতে হবে।

আপনি যদি চুলে এক ধরনের উজ্জ্বল আর চকচকে ভাব চান তবে সবশেষে পানির সাথে ভিনেগার মিশিয়ে চুল ধুতে পারেন। শ্যাম্পুর সাথে লেবুর রস মিশিয়েও ধুতে পারেন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।