নেতিবাচক চিন্তা বাদ দেয়ার উপায়


প্রকাশিত: ০৫:৫৭ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৬

চিন্তাশক্তি এমন এক প্রকারের শক্তি যা মানুষের আয়ত্বের বাইরে। যাকে ইচ্ছে করলেই নিয়ন্ত্রণে আনা যায় না। যাকে বেঁধে রাখা যায় না কোনোভাবেই। আর এই চিন্তাশক্তির প্রভাবেই আমরা কতকিছু করে থাকি এই জীবনে। কখনো ভালোকাজ বা কখনো খারাপ কাজ। তবে আপনি যদি একবার সতর্ক হতে পারেন নিজে থেকে তবে আটকাতে পারেন আপনার নেতিবাচক চিন্তাগুলোকে।

ঘুম বাড়ান :
পর্যাপ্ত ঘুমের অভাবে মানুষ নানা প্রকার বাজে চিন্তা করে। এক কথায় বলা যায় ঘুম না আশা সময়টাকে মানুষ কাজে লাগায় এই চিন্তার মাধ্যমে। আর যার সাথে যুক্ত এই অযৌক্তিক বাজে চিন্তা করা। তাই রাতে পর্যাপ্ত পরিমাণ ঘুমান এবং বাজে চিন্তা থেকে বিরত থাকুন।

খারাপ দিকগুলো লিখে রাখুন :
মানুষ যাই করুক না কেন তা যদি সে লিখে রাখে তবে তার তা বেশি মনে থাকে। তাই আপনার মাথায় যাই চলুক না কেন তা একটি খাতায় লিপিবদ্ধ করে রাখুন। এরপর ঠান্ডা মাথায় সেসব নিয়ে ভাবুন। দেখবেন কোনটা উচিৎ আর কোনটা উচিৎ না আপনি নিজেই বুঝতে পারছেন।

প্রচুর চিন্তা করা বন্ধ করুন :
প্রচুর চিন্তা করলে আমাদের মস্তিস্ক এক সাথে অনেক রক্ত সরবারহ করে। আর রক্তের চাপ খুব বেড়ে গেলে স্ট্রোক পর্যন্ত হতে পারে। তাছাড়া অধিক চিন্তার ফলে মানুষ স্বাভাবিকভাবে চিন্তা করতে পারে না। চিন্তার গন্ডিতে মানুষ আটকে যায়। আর যেখানে কোনোকিছু মানুষ আর চিন্তা করতে পারে না সেখান থেকেই মানুষ বাজে চিন্তা করতে শুরু করে।

কারো সম্পর্কে মনে মনে চিন্তা করা বন্ধ করুন :
আমরা প্রায়ই যে কারো সম্পর্কে মনে মনে একটা কিছু চিন্তা করে ফেলি। আর পরবর্তীতে যখন তা বাস্তবতার সাথে না মেলে মানুষ হতাশ হয়ে যায়। তাদের মাথায় ঘুরতে থাকে অর্থহীন সব চিন্তা। আর নিজের প্রতিও জন্মায় ক্ষোভ।

নিজের কাজে মনোযোগ দিন :
নিজের কাজে মন না দিয়ে আমরা প্রায়ই অন্যের কাজের দিকে নজর দিয়ে থাকি। সে কী করলো? সে কী পেলো ? এসব নিয়েই আমাদের মাথাব্যথা। আমাদের নিজের যা কিছু আছে তা দিয়েও যে অনেক কিছু করা যায় তা আমরা ভুলে যাই। আর আমাদের চিন্তায় চলে আসে নানা অনৈতিক কাজের চিন্তাভাবনা।

এইচএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।