যেভাবে স্মৃতিশক্তি বাড়াবেন


প্রকাশিত: ০৫:৪৩ এএম, ১৬ আগস্ট ২০১৬

আমদের কোনো কিছু শেখার পালা শুরু হয় পরিবার থেকে। কারো সাথে ভালো আচরণ করার শিক্ষা, কথা বলার শিক্ষা, হাতে কলমে শিক্ষা সব কিছুরি যাত্রা শুরু হয় পরিবার থেকে। তবে এসব কাজে লাগিয়ে কোনো কিছু মনে রাখার যে প্রক্রিয়া তা অর্জন করতে হয় নিজ থেকে। অনেকেই বলেন কোনো কিছু মনে রাখার সবচেয়ে ভালো উপায় হচ্ছে পুনরাবৃত্তি করা। এপদ্ধতি অবলম্বন করেও অনেকে অনেক কিছু সহজে মনে রাখতে পারেন না। আর দোষ দেন স্মৃতিশক্তির। কিছু সহজ উপায় আপনার এই স্মৃতিশক্তি খুব সহজে বাড়াতে পারে। চলুন জেনে নেই উপায় সমূহ-

প্রস্তুতি :
কোনো কিছু মনে রাখার প্রথম কাজ হচ্ছে প্রস্তুতি। আপনি কোন পরিবেশে আছেন বা কোন পরিবেশে থেকে কোন কিছু আয়ত্তে নিতে চাচ্ছেন তা নির্ভর করে সম্পূর্ণ আপনার উপর। তাই এক্ষেত্রে প্রস্তুতি অনেক বড় ব্যাপার। যেকোনো কিছুই ভালো করে মনে রাখতে গেলে সবার আগে তা ভালো করে শুনতে হবে এবং বুঝতে হবে । আর সেক্ষেত্রে আপনার নিজের জন্য নিজের প্রস্তুতি সবচেয়ে বড়।

রেকর্ড করে রাখুন :
প্রায়ই আমাদের ক্লাসে পড়ানো অনেক কিছু মনে থাকে না। এ জন্য আপনি ছোট টেপ রেকর্ডার নিজের সাথে রাখতে পারেন, যাতে আপনি খুব সহজে কথা, লেকচার বা বক্তব্য রেকর্ড করে ফেলতে পারেন। যা পরবর্তিতে আপনাকে পিছনের কথাগুলো মনে করিয়ে দিতে সাহায্য করবে। এতে আপনার মস্তিস্কেও চাপ কম পরে এবং দীর্ঘদিন পর্যন্ত অনেক কিছু মনে থাকে।

লিখে ফেলুন :
অনেক কিছুই আমরা সহজে মনে রাখতে পারি না। এই ক্ষেত্রে মুখস্ত করার চেয়েও ভালো কাজ করে লিখে ফেলা। আপনি যদি কোন কিছু মুখস্ত করতে চান তবে তা লিখে ফেলুন খাতায় খুব সহজে মনে রাখতে পারবেন।

লেখা ভাগ করে ফেলুন :
এই পদ্ধতিতে মনে রাখা খুব সহজ। আপনার লেখা নোটগুলো নানা রঙের কলম দিয়ে দাগিয়ে ফেলুন। খুব গুরুত্বপূর্ণ গুলো এক রঙ্গে, মাঝারিগুলো এক রঙ এবং কম গুরুত্বপূর্ণগুলো আরেক রঙ্গে। এতে মস্তিষ্ক খুব দ্রুত সিগনাল পেয়ে যাবে এবং মনে রাখতে সাহায্য করবে।

পুনরাবৃত্তি করুন :
মনে রাখার আরেকটি উপায় হচ্ছে কোনো কিছু বার বার পড়া। তবে তা বুঝে বুঝে। বার বার কোন কিছু মন দিয়ে পড়লে তা খুব সহজে মনে থাকে। তবে কিছু দিন পরপর পুরানো পড়াগুলো পুনরাবৃত্তি করা আবশ্যক।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।