পেঁয়াজ-মরিচের আচার


প্রকাশিত: ০৪:২৮ এএম, ১৮ জানুয়ারি ২০১৫

বিভিন্ন রকম ফল দিয়ে টক মিষ্টি আচার তো বানিয়েছেনই, শুধু পেঁয়াজ অথবা মরিচের আচার বানিয়েছেন কখনো? যারা ঝাল খেতে ভীষণ ভালোবাসেন, তাদের জন্য পেঁয়াজের আচার এবং স্বাদে বৈচিত্র্য আনতে রইলো মরিচের আচারের রেসিপি-

কাঁচা মরিচের আচার

উপকরণ
কাঁচামরিচ ১০০ গ্রাম, সরিষা বাটা- দেড় টেবিল চামচ, ধনিয়া গুঁড়া - ১ টেবিল চামচ, পাঁচফোড়ন মেথি সহ - ২ টেবিল চামচ, আদা বাটা - ১ চা চামচ, রসুন বাটা - ২ চা চামচ, হলুদ গুঁড়া - ১/২ চা চামচ,মরিচ গুঁড়া - ২ চা চামচ, চিনি – ১/২ কাপ, সিরকা/ভিনেগার– ১/২ কাপ, রসুন কোয়া- ১৫ থেকে ২০ টি, খাঁটি সরিষার তেল - ২ কাপ, লবণ পরিমাণ মত

প্রস্তুত প্রণালি
প্রথমে মরিচ ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। আবার ডুমো ডুমো করে কেটে লবণ ও হলুদ মাখিয়ে ৩/৪ ঘন্টা রেখে দিতে হবে। পাঁচফোড়ন ভালো করে টেলে নিয়ে গুঁড়া করে নিতে হবে। এবার তেল দিয়ে আদা, রসুন ও হলুদ, মরিচ, ধনে গুঁড়া দিন। সামান্য পানি দিয়ে মশলা কষান। কষানো হলে চিনি ও কাঁচামরিচ দিয়ে মিশিয়ে দিন। সিরকা দিন। হালকা ভাবে জ্বাল দিতে হবে। বেশি নাড়াচাড়া করলে কাচা মরিচ ভেঙ্গে গুঁড়ো যেতে পারে। পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দিন। সব মসলা গায়ে গায়ে মাখানো হলে ও তেল ভেসে উঠলে নামিয়ে ফেলতে হবে।আচার বোতলে ভরতে হবে। আচারের ওপর পর্যন্ত সরিষার তেল থাকতে হবে নাহলে ছত্রাক পরতে পারে। মাঝেমধ্যে রোদে দিতে পারলে ভালো। ভাত, পোলাও কিংবা খিচুড়ীর সাথে পরিবেশন করুন মজাদার কাঁচা মরিচের আচার।

পেঁয়াজের আচার

উপকরন
পেঁয়াজ পরিমানমত,  লবন ও হলুদ পরিমান মতন, তেঁতুলের কাই ১ কাপ, গুড় আধা কাপ, মেথি আধা চা চামচ, জোয়ান আধা চা চামচ, দারুচিনি আধা চামচ, কালো জিরা আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি
প্রথমে পেঁয়াজের খোসা ফেলে কুচাতে হবে। তারপর  পেঁয়াজ কুচি ধুয়ে পানি ঝরিয়ে লবন ও হলুদ মাখিয়ে রোদে রাখতে হবে। তেঁতুলের কাই ও পেঁয়াজের কুচির সাথে মিশিয়ে আরো দুই দিন রোদে দিতে হবে। আধা কাপ গুড় দিয়ে মাখিয়ে আরো দুই দিন রোদে দিতে হবে। মেথি,  জুয়ান, দারুচিনি ও কালো জিরার গুড়া মিশ্রণে মিশাতে হবে। এরপর সরিষার তেল দিয়ে মেখে বয়ামে ভরে ৪/৫ দিন রোদে রাখতে হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।