তেঁতুলের চাটনি তৈরি করবেন যেভাবে


প্রকাশিত: ১১:৪৩ এএম, ০৮ আগস্ট ২০১৬

টক খেতে ভালোবাসেন আর নাই বাসেন, তেঁতুলের নাম শুনলে জিভে জল আসতে বাধ্য। আর তেঁতুলের চাটনি হলে তো কথাই নেই। গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে দারুণ এই তেঁতুলের চাটনি। তৈরি করাও একদমই সহজ। শুধু রেসিপিটা আপনার জানা থাকা চাই। থাকলো রেসিপি-

উপকরণ : তেঁতুল- ১ কেজি (খোসা এবং বীচি ছাড়ানো), ভাজা জিরা গুঁড়া- ৩ টেবিল চামচ, ভাজা ধনে গুঁড়া- ৩ টেবিল চামচ, পানি- দেড় লিটার, রসুন- ২টা (বড় সাইজের), দারুচিনি গুঁড়া- বড় ২ টুকরা, এলাচ গুঁড়া- ৫/৬টা, তেজপাতা- ২টা, লবণ- ৩ টেবিল চামচ, চিনি- দেড় কেজি।

প্রণালি : পাকা তেঁতুলের বীচি এবং খোসা ছাড়ায়ে দেড় চামচ লবণ দিয়ে পানিতে অন্তত ১৫/২০ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ হলে ঠাণ্ডা করে চালুনি দিয়ে ভালো করে চেলে ক্বাথ বের করে নিন। এবার নন স্টিক পাত্রে তেঁতুলের ক্বাথ, বাকি দেড় চামচ লবণ, চিনি এবং তেজপাতা দিয়ে অনবরত নাড়তে থাকুন। (জ্বালের পরিমান অনুমান করে নির্ধারণ করতে হবে।) ঘন হয়ে চাটনির মত চটচটে ভাব হয়ে এলে বাকি সব মশলা দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে বাড়তি মশলা যেমন তেজপাতা ফেলে দিন। তারপর পরিষ্কার শুকনো কাচের পাত্রে সংরক্ষণ করুন।

এইচএন/এইচআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।