দাঁতের হলদেটে ভাব দূর করে যে খাবার


প্রকাশিত: ০৭:০২ এএম, ৩০ জুন ২০১৬

অনেক সময় প্রতিদিন ভালো করে দাঁত পরিষ্কার করলেও দাঁতের হলদেটে ভাব কাটতে চায় না। এর মূল কারণ হচ্ছে কিছু খাবারে দাঁতে দাগ পড়ে যায় এবং প্রতিদিনের একটু একটু অবহেলায় দাঁতের হলদেটে ভাব স্থায়ী হয়ে যায়। তবে এমন তিনটি খাবার আছে যা দিয়ে দাঁতের হলদেটে ভাব দূর করা যাবে খুব সহজেই। চলুন জেনে নেয়া যাক-

স্ট্রবেরি
খুবই সুস্বাদু এই ফলটি দিয়ে ঝকঝকে সাদা করে ফেলতে পারেন নিজের দাঁতগুলো। ২/৩ টি স্ট্রবেরি ভালো করে পিষে নিন। এই পিষে নেয়া স্ট্রবেরি দাঁতে ভালো করে ঘষে নিন। এভাবে দিনে দুইবার ২ সপ্তাহ ব্যবহার করুন। দেখবেন অনেক সাদা হয়ে উঠেছে দাঁত।

তেজপাতার ব্যবহার
তেজপাতা গুঁড়ো করে নিন। এই তেজপাতার সাথে মেশান লেবু বা কমলা লেবুর খোসার গুঁড়ো। ভালো করে মিশিয়ে পাউডারের মতো তৈরি করে নিন। এই পাউডার দিয়ে সাধারণ টুথপেস্টের মতো ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করে নিন। কয়েক মিনিটেই পেয়ে যাবেন ঝকঝকে সাদা দাঁত।

হলুদের গুঁড়ো
অনেকের ধারণা হলুদের গুঁড়ো বা হলুদ দাঁতের রঙ হলদেটে করার জন্য দায়ী। আসলে কিন্তু তা নয়, বরং হলুদ দাঁত সাদা করতে খুবই কার্যকরী। বিশেষ করে হলুদের মূল। হলুদ বেটে নিয়ে কিংবা হলুদ গুঁড়োতে সামান্য পানি দিয়ে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে এই পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। ব্যস, খুবই দ্রুত ঝকঝকে সাদা দাঁত পেয়ে যাবেন।

এইচএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।