ঠোঁটের কোণে ঘা হলে করণীয়


প্রকাশিত: ০৫:০৮ এএম, ০২ জুন ২০১৬

শিশুদের কিংবা অনেক সময় বড়দেরও ঠোঁটের কোণে ঘা দেখতে পাওয়া যায়। ঠোঁটের কোণে ঘা একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা। এই ঘা থেকে বাঁচার জন্য কিছু খাবার নিয়মিত খেতে হবে।

ঠোঁটের কোণে ঘা বা ফেটে যাওয়ার পর চিকিৎসকেরা অনেক সময় ভিটামিন বি ২ বা রিবোফ্লেভিন ট্যাবলেট খেতে দেন। রিবোফ্লেভিন এমন এক ধরনের ভিটামিন, যা ত্বক, স্নায়ু ও চোখের সুস্বাস্থ্যের জন্য কাজ করে। শরীরে শর্করা বিপাক ক্রিয়ায় এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

একজন পূর্ণবয়স্ক পুরুষের দৈনিক ১.৩ মিলিগ্রাম এবং পূর্ণবয়স্ক নারীর ১.১ মিলিগ্রাম পরিমাণ রিবোফ্লেভিন দরকার হয়। রিবোফ্লেভিন দেহে জমিয়ে রাখার কোনো ব্যবস্থা নেই, তাই নিয়মিত খাদ্যের মাধ্যমে গ্রহণ না করলে দ্রুত এর অভাব দেখা দেয়। ফলে মুখে, জিভে বা ঠোঁটের কোণে ঘা হয়।

দুধ, ডিম, চীনাবাদাম ইত্যাদিতে ভিটামিন বি ২ বা রিবোফ্লেভিন পাওয়া যায়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় এই খাবারগুলো রাখার চেষ্টা করুন।

এইচএন/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।