শীতের সকালের মুখরোচক রেসিপি


প্রকাশিত: ০৯:২৫ এএম, ২৯ ডিসেম্বর ২০১৪

শীতের সকালের ব্রেকফাস্টটার মজাই আলাদা। ঘুম থেকে উঠে গরম গরম ব্রেকফাস্ট। মুখরোচক কিছু রেসিপি জন্য আপনাদের জন্য।

মেথি পরোটা
উপকরণ
ময়দা- ২ কাপ, তেল- ১ টেবিল চামচ, লবন-স্বাদমতো, ঘি- ১ চা চামচ, ধনেপাতা কুচি -১/২ চা চামচ, জল-অল্প, মেথি শাক কুচনো- ২ টেবিল চামচ।

প্রণালী
মেথি শাক ৪/৫ ঘণ্টা  ভিজিয়ে রেখে জল ঝরিয়ে  মিহি করে বেটে নিতে হবে। তারপর ময়দার মধ্যে লবন,  ঘি, মেথি, ধনেপাতা কুচি অল্প গরম পানি দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে ২/৩ ঘণ্টা। এরপর ছোট ছোট লেচি করে তিনকোণা পরোটার আকারে বেলে নিন। ফ্রায়িং প্যানে তেল গরম করে ভালো করে ভাজুন। নামানোর আগে উপরে একটু ঘি ছড়িয়ে পরিবেশন করুন গরমাগরম মেথি পরোটা।

চিকেন ডালনা



উপকরণ
সেদ্ধ চিকেন ৪-৫ টুকরো, মুসুর ডাল বাটা- ১ কাপ, পেঁয়াজ কুচি- ১ কাপ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, লঙ্কাগুঁড়ো- ১/২ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, তেল ও লবন- পরিমাণমতো।

প্রণালি
ফ্রায়িং প্যানে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে তাতে সেদ্ধ করা চিকেনের টুকরোগুলো দিন। একে একে ডাল বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে এতে ২ কাপ পানি দিন। তারপর ভালো করে ঢিমে আঁচে ঢাকা দিয়ে দিয়ে কষাতে থাকুন। ঘন হয়ে এলে উপরে ঘি ছড়িয়ে পরিবেশন করুন মেথি শাকের সঙ্গে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।