গরমে ত্বক সুস্থ রাখতে ঘরোয়া স্ক্রাব


প্রকাশিত: ০৫:৫৮ এএম, ২৩ মে ২০১৬

গরমে আমাদের ত্বকে নানারকম সমস্যা দেখা দেয়। ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস, ব্রণ, সানবার্ন আরও অনেক সমস্যা। এ সময় প্রয়োজন হয় ত্বকের বাড়তি যত্নের। ত্বকের সুস্থতার জন্য স্ক্রাবিং জরুরি। স্ক্রাবিংয়ের মাধ্যমে লোমকূপে থাকা ময়লা পরিষ্কার হয়। ফলের তৈরি কিছু স্ক্রাব আছে যা প্রতিদিন ব্যবহার করা যায়। চলুন জেনে নিই-

পাপা পেঁপের স্ক্রাব
পাকা পেঁপে, চিনি এবং ওটমিল ভালো করে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন, ত্বকে ম্যাসাজ করে লাগান। ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জীবিত করে তুলবে এটি। ২-৩ মিনিট পর ত্বক পানি দিয়ে ধুয়ে ফেলুন।

স্ট্রবেরি স্ক্রাব
একটি পাত্রে কিছু স্ট্রবেরির ভিতরের শাঁসটি নিন। এবার এটি হাত দিয়ে ভাল করে পেস্ট করে নিন। পেস্টটি ত্বকে ৫-৬ মিনিট ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

কলা, ওটস এবং দুধের স্ক্রাব
একটি কলা ভালো করে চটকিয়ে এর সাথে এক টেবিল চামচ দুধ এবং দুই টেবিল চামচ ওটস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখ এবং ঘাড়ে ভালো করে ম্যাসাজ করে লাগান। ৫-৬ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবু এবং চিনির স্ক্রাব
এক কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি মুখ, ঘাড়ে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি ত্বকের ময়লা, তেল দূর করে দেবে। লেবুর রস ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে আর চিনি ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে।

তরমুজ স্ক্রাব
গরমে ত্বককে ঠান্ডা রাখতে তরমুজ স্ক্রাব বেশ কার্যকর। এক কাপ তরমুজের রস, বেসন মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।