ডিম মমো তৈরির সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ২৭ অক্টোবর ২০২৪
ছবি-ডিম মমো

মমো খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে ঘরে তৈরির চেয়ে বিভিন্ন রেস্টুরেন্ট কিংবা মমো হাউজে গিয়ে সবাই ভিড় করেন লোভনীয় এই খাবার খেতে। বিভিন্ন স্বাদের মমো আছে, যার মধ্যে অন্যতম হলো চিকেন মমো।

তবে আপনি যদি এর স্বাদ বদলাতে চান তাহলে ডিম দিয়েও তৈরি করতে পারে ডিম মমো। এর স্বাদও অসাধারণ। চাইলে ঘরেই কম উপকরণে সুস্বাদু এই মমো তৈরি করতে পারবেন। রইলো রেসিপি-

উপকরণ

১. ডিম ৪টি
২. টমেটো ১টি একটি
৩. পেঁয়াজ ১টি
৪. রসুন এক কোয়া
৫. আদা ১ টেবিল চামচ
৬. কাঁচা মরিচ ৫-৬টি
৭. ময়দা ৬ কাপ ও
৭. ধনেপাতা সামান্য।

পদ্ধতি

প্রথমে ডিম সেদ্ধ করে ছোট ছোট করে কেটে নিন। তারপর ম্যারিনেট করুন ১/৪ চা চামচ লবণ, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে ১০-১৫ মিনিট।

আদা আমরা বাটবো না, গ্রেড করবো আর রসুন ছোটো ছোটো টুকরো চাকা করে কাটবো, পেঁয়াজ ও একদম ছোটো ছোটো টুকরো স্কয়ার করে কেটে রাখুন। কাঁচা মরিচ ও ছোটো ছোটো করে গোল গোল কেটে রাখবো।

আরও পড়ুন

আর একদিকে ময়দা নরম করে মেখে রাখতে হবে নরম করে মাখার জন্যই গরম পানি দিয়ে ময়দা মাখতে পারেন মোটামুটি ২০ মিনিট মতো মাখতে হবে, তারপর একটা ভিজে কাপড় চাপা দিয়ে মসলা করতে যেতে হবে।

প্যানে তেল নিয়ে ডিম আধা মিনিট হালকা করে ভেজে তুলে রাখুন। এরপর এক চিমটি চিনি দিয়ে তেল নেড়ে পেঁয়াজ ভাজবো, একটু বাদামি হয়ে এলে গ্রেড করা আদা দিয়ে একটু ভেজে কাটা টমেটো দিয়ে আধা চা চামচ করে হলুদ, মরিচের গুঁড়া দিয়ে নাড়তে থাকুন।

গ্রেভি হয়ে এলে রসুন দিয়ে ঢেকে রান্না করুন। মসলা থেকে তেল ছাড়ার অপেক্ষা করুন। এরপর ভাজা ডিম, আর কাঁচা মরিচ কুচি ভালো করে মিশিয়ে ৩-৪ মিনিট রান্না করে স্বাদমতো লবণ দিন। যদি গ্রেভি থাকে একটু গ্রেভিটা শুকনো করে নিন। শেষে এক স্লাইস লেবুর রস মেশাতে হবে। ব্যাস মমোর পুর রেডি।

এবার ময়দার ডো থেকে ছোটো করে লুচির মতো লেচি কেটে নিন। লুচির মতোই বেলে নিন। খেয়াল রাখতে হবে যেন বেশি পাতলা না হয়, এতে পুর ভরার পরে ফেটে যেতে পারে। এরপর লুচি তৈরি করে পুর ভরে মুড়ে নিন চারদিক।

এবার একটি বড় প্যানে পানি গরম করে উচ্চ তাপে ১০মিনিট পানি ফুটিয়ে ভেতরে একটা স্ট্যান্ড বসিয়ে একটা ছিদ্রযুক্ত পাত্রতে মোমোগুলো রেখে ওভেন স্ট্যান্ডের ওপর বসিয়ে দিন। ওপরে এয়ার টাইট ঢাকনা দিতে হবে, চুলার আঁচ হালকা করে ২০-৩০ মিনিট রেখে দিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ডিম মমো।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।