দাঁতের হলদে বা কালচে দাগ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:১১ এএম, ১৭ অক্টোবর ২০২৪
ছবি- নিয়মিত দাঁত পরিষ্কার করা না হলে দাঁতে ময়লা জমতে শুরু করে

নিয়মিত দাঁত পরিষ্কার করা না হলে দাঁতে ময়লা জমতে শুরু করে। এক্ষেত্রে দাঁত হলদে হয়ে যায়। আবার যারা ধূমপান করেন, তাদের দাঁতের গোড়ায় কালচে ছাপ পড়ে। যা দূর করা কষ্টকর হয়ে ওঠে। এমনকি অপরিষ্কার দাঁতে জমতে শুরু করে প্লাক। এক্ষেত্রে দাঁতে স্থায়ীভাবে ময়লা জমে হলদে থেকে কালচে হয়ে যায়। যা দাঁতের সৌন্দর্য একেবারেই নষ্ট করে দেয়।

যারা দীর্ঘদিন ধরেন ধূমপান করে কিংবা ক্যাফেইন গ্রহণের অভ্যাস আছে তাদের দাঁতে প্লাক বা ময়লা জমে দ্রুত। যদিও এ সমস্যা থেকে মুক্তি পেতে ডেন্টিস্টের পরামর্শ নিতে পারেন। তবে চাইলে ঘরোয়া উপায়েও এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এজন্য কী করবেন, জেনে নিন-

অ্যালোভেরা ও গ্লিসারিন

অ্যালোভেরা ও গ্লিসারিন ত্বকের যত্নে অনেক উপকারী। তবে দাঁতের প্লাক দূর করতেও এই দুটি উপাদান দারুন কার্যকরী। এই দুটি উপাদানের সঙ্গে এক কাপ পানি, আধা কাপ বেকিং সোডা, এক চা চামচ অ্যালোভেরা জেল, ৪ চামচ গ্লিসারিন ও এক চা চামচ লেবুর তেল মিশিয়ে তৈরি করে নিন প্রাকৃতিক টুথপেস্ট। নিয়মিত এই পেস্ট ব্যবহারে আপনি পাবেন চকচকে ও স্বাস্থ্যকর দাঁত।

আরও পড়ুন

কমলার খোসা

কমলা খেয়ে অনেকেই এর খোসা ফেলে দেন। অথচ এই খোসা দিয়ে দূর করা যায় দাঁতের প্লাক। দাঁতের এনামেল পরিষ্কার করার একটি সহজ উপায় হলো কমলার খোসার ব্যবহার।

এটি দাঁত সাদা করে ও বিভিন্ন সমস্যার ঝুঁকি কমায়। এমনকি দাঁতে জমে থাকা ব্যাকটেরিয়াও ধ্বংস করে। এজন্য চাইলে আপনি তাজা কমলার খোসা দাঁতে ঘষতে পারেন, আবার এর গুঁড়াও ব্যবহার করতে পারেন ব্রাশের সাহায্যে। দেখবেন কিছুদিনের মধ্যেই উঠে যাবে দাঁতের প্লাক।

বেকিং সোডা

দাঁতের নোংরা দাগ দূর করতে বেকিং সোডা দারুন কার্যকরী। বেকিং সোডা হলো প্রাকৃতিক ক্লিঞ্জার। এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে ভেজা টুথব্রাশে নিয়ে ব্রাশ করুন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করলে দাঁতে জমে থাকা বিশ্রি প্লাক সহজেই দূর হবে।

সূত্র: ব্রাইট সাইড

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।