অ্যালার্জি থেকে মুক্তি মিলবে কীভাবে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ পিএম, ১৩ অক্টোবর ২০২৪
অ্যালার্জির সমস্যা খুবই সাধারণ একটি সমস্যা

অ্যালার্জির সমস্যায় অনেকেই ভোগেন। বিভিন্ন কারণে অ্যালার্জি হতে পারে। আর অ্যালার্জির ফলে শরীরে নানা লক্ষণ দেখা দেয় যেমন- অ্যালার্জিজনিত সর্দির উপসর্গ হচ্ছে অনবরত হাঁচি, নাক চুলকানো, নাক দিয়ে পানি পড়া, নাক বন্ধ হয়ে যাওয়া, অনেকের চোখ দিয়েও পানি পড়ে।

অ্যালার্জির সমস্যা খুবই সাধারণ একটি সমস্যা। হাজারও ওষুধ খেলেও এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায় না। তবে ঘরোয়া কিছু উপায় অনুসরণ করলে নিস্তার পাওয়া যায় অ্যালার্জি থেকে। ঘরোয়া এমন কিছু খাবার আছে, যা অ্যালার্জি সমাধানে সাহায্য করে। জেনে নিন কোন খাবারগুলো প্রতিরোধ করে অ্যালার্জি-

লেবু

লেবু হলো অন্যতম সাইট্রিক জাতীয় ফল। যা অ্যালার্জিতে দারুণ কাজ করে। পানিতে লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে অ্যালার্জির সমস্যা কমে।

কলা

আরেকটি খাবার হলো কলা। এতে থাকা পুষ্টিগুণ অ্যালার্জির সমস্যা সমাধান করে। শরীরে ছোট ছোট ব়্যাশ দেখা দিলে অথবা পেটের সমস্যা দেখা দিলে কলা ভীষণ উপকারী।

আদা

আদা অ্যালার্জির জন্য খুব উপকারী। আদায় বমি বমি ভাব, মাথা ঘোরানো, হজমের সমস্যা, এমনকি ডায়ারিয়ার মতো সমস্যাতেও ভীষণ কার্যকরী। অ্যালার্জি হলে গরম পানিতে আদা ফুটিয়ে তাতে মধু মিশিয়ে খেয়ে নিন।

কমলা

অনেক সময় পাকস্থলীতে খুব বেশি পরিমাণে প্রোটিনের আধিক্য হলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে কমলা খেলে উপকার মিলবে।

শসা ও গাজর

শসা ও গাজর শরীরের জন্য খুবেই উপকারী খাবার। অ্যালার্জি দেখা দিলে শসা ও গাজরের রস একসঙ্গে মিশিয়ে খান। এতে অ্যান্টি অ্যালার্জি উপাদান থাকা দ্রুত অ্যালার্জির সমস্যা কমিয়ে আনে।

গ্রিন টি

শুধু ওজন কমাতেই নয় গ্রিন টি অ্যালার্জির সমস্যা কমায়। গ্রিন টিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান প্রদাহ বিরোধী উপাদান। তাই অ্যালার্জিক খাবার খাওয়ার ফলে অ্যালার্জি হলে গ্রিন টি পান করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।