খালি পেটে আমলকির রস পানে শরীরে কী ঘটে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০৬ অক্টোবর ২০২৪
আমলকির স্বাস্থ্য উপকারিতা অনেক

আমলকির স্বাস্থ্য উপকারিতা অনেক, এ কথা কমবেশি সবারই জানা। জানলে অবাক হবেন, একটি ছোট আমলকিতে থাকে একটি কমলার চেয়েও বেশি ভিটামিন সি। আর শরীরে ইমিউনিটি বাড়াতে ভিটামিন সি গ্রহণের বিকল্প নেই। তাই নিয়মিত পান করতে পারেন আমলকির রস।

আমলকির রস পানে শরীরে কী ঘটে?

১. যারা নিয়মিত সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তারা নিয়মিত আমলকি খেলে উপকার পাবেন। সহজে সর্দি-কাশির সমস্যা দেখা দেবে না।

২. আমলকি চুল ও ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপকরণ। খালি পেটে আমলকির রস খেলে আপনার বডি ডিটক্স হয়ে যাবে। অর্থাৎ শরীরের ভেতর জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ বেরিয়ে আসবে। ফলে ত্বক ও চুলের সমস্যাও মিটবে।

৩. আমলকি ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। তাই নিয়মিত আমলকির রস পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। সহজে অসুস্থ হবেন না আপনি। এতে করে সংক্রমণ হবে না আপনার শরীরে।

৪. আমলকির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আছে। তার ফলে বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যা, রোগ এড়ানো সম্ভব নিয়মিত এই ফল খেলে।

আরও পড়ুন

৫. এর সাহায্যে আপনার স্মৃতিশক্তি প্রখর হবে। বয়সের ভারে একাধিক রোগ শরীরে বাসা বাঁধবে না। মস্তিষ্ক কাজ করবে সজাগ ও সক্রিয়ভাবে।

৬. খালি পেটে আমলকির রস পান করলে শরীরের মেটাবলিজম রেট বাড়ে। ফলে নিয়ন্ত্রণে থাকবে ওজন। আমলকির রস খালি পেটে পান করলে বদহজম, অ্যাসিডিটির মতো সমস্যা দূর হবে। খাবার সঠিকভাবে হজম হলে আপনি সঠিক পুষ্টিও পাবেন।

৭. ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে চাইলে সঠিকভাবে কোলাজেন প্রোটিনের উৎপাদন হওয়া জরুরি। আমলকির রস এক্ষেত্রে সাহায্য করে। তাই খালি পেটে নিয়মিত আমলকির রস খেতে পারলে আপনার ত্বক থাকবে টানটান, বাড়বে জেল্লা, দূর হবে অসময়ে বলিরেখা দেখা দেওয়ার ঝুঁকি।

৮. যেহেতু আমলকির রস ডিটক্স পানীয়ের কাজ করে, তাই এ পানীয় পান করলে আপনার লিভার, কিডনিসহ শরীরের আরও অনেক অঙ্গ-প্রত্যঙ্গ ভালো থাকবে।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।