আপেল খেলে যাদের সমস্যা হতে পারে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০৮ পিএম, ০৫ অক্টোবর ২০২৪
সবার জন্য আপেল খাওয়া উপকারী নাও হতে পারে

আপেলের স্বাস্থ্য উপকারিতা অনেক। এজন্য কথায় বলে, প্রতিদিন একটি করে আপেল খেলে কোনো রোগই ধারে কাছে ঘেঁষে না। আসলে আপেলের মধ্যে বহু পুষ্টি উপাদান আছে।

তবে এর কিছু পার্শ্ব-প্রতিক্রিয়াও আছে। ফলে সবার জন্য আপেল খাওয়া উপকারী নাও হতে পারে। আবার অতিরিক্ত আপেল খাওয়া কখনো কখনো হীতে বিপরীত হতে পারে।

আপেলের যত উপকারিতা

আপেলে থাকে ভিটামিন সি, পটাশিয়াম, ডায়েটরি ফাইবারের মতো উপাদান ও ভিটামিন। এছাড়া এতে থাকে অনেক ধরনের খনিজ উপাদান।

আপেল খেলে যাদের সমস্যা হতে পারে

একই সঙ্গে এতে কোয়ারসেটিন, ক্যাটিচিন, ক্লোরোজেনিক অ্যাসিড ইত্যাদি অ্যান্টি অক্সিডেন্টও পাওয়া যায়, যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

আরও পড়ুন

আপেলের ডায়েটরি ফাইবার কোলেস্টরলের মাত্রা কমায়। এতে থাকা পলিফেনল রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে। আপেলে অনেক কম ক্যালোরি থাকে।

তাই যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য আপেল খুবই উপকারী। আপেলে থাকা পেকটিন প্রিবায়োটিক ফাইবার হজমশক্তিকে উন্নত করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আপেল খেলে যাদের সমস্যা হতে পারে

আপেল কাদের জন্য ক্ষতিকর?

আপেলের বহু পুষ্টিগু থাকলে কিছু কিছু মানুষের ক্ষেত্রে এই ফল অ্যালার্জির কারণ হতে পারে। কারও যদি মুখে অ্যালার্জির সমস্যা থাকে, সেক্ষেত্রে আপেল খেলে মুখ, গলা কিংবা ত্বকে ফোলাভাব দেখা দিতে পারে।

আবার আপেলের খোসা বেশি খেলে পেট ফাঁপার সমস্যা হতে পারে। আপেল কিছুটা আম্লিক তাই এর কারণে অ্যাসিডিটিও হতে পারে। যারা আপেল খেলে এসব সমস্যায় ভোগেন, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে তবেই আপেল খাবেন।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।