চোখ জ্বালাপোড়ায় ভুগছেন, চোখের ফ্লু হয়নি তো?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪
বর্ষা মৌসুমে কনজেক্টিভাইটিসের ঝুঁকি বাড়ে

বর্ষা মৌসুমে কনজেক্টিভাইটিসের ঝুঁকি বাড়ে। এক্ষেত্রে চোখ দিয়ে পানি পড়া, চোখে চুলকানি, চোখ জ্বালাপোড়ার মতো লক্ষণ দেখা দেয়। জানলে অবাক হবেন, এই লক্ষণগুলো চোখের ফ্লুরও ইঙ্গিত দেয়।

চোখের ফ্লুর প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে অন্যতম হলো আক্রান্ত চোখ লাল হয় ও জ্বালাপোড়া করে। চোখ লাল হয়ে যাওয়া ও ক্রমাগত চুলকানি বা জ্বলন্ত অনুভূতি হতে পারে কনজেক্টিভাইটিসের লক্ষণ। একে পিংক আইজ বা গোলাপি চোখও বলা হয়।

চোখের ফ্লুতে আক্রান্ত কি না বুঝবেন যেসব লক্ষণে

চোখ দিয়ে পানি পড়া

চোখ দিয়ে অতিরিক্ত পানি পড়াও চোখের ফ্লুর আরও একটি সাধারণ উপসর্গ। এই উপসর্গের কারণেই মূলত চোখ লালচে হয়ে যায় ও জ্বালাপোড়া করে।

চোখে সাদা স্রাব

চোখের ফ্লুতে আক্রান্ত হলে চোখ থেকে সাদা স্রাব বের হতে পারে। স্রাব পানিযুক্ত বা ঘন এমনকি হলুদ রঙেরও হতে পারে। এটিও গোলাপি চোখের লক্ষণ।

আরও পড়ুন

আলোর দিকে তাকাতে সমস্যা

আলোর প্রতি সংবেদনশীলতা দেখা দিতে পারে চোখের ফ্লুতে আক্রান্ত হলে। এক্ষেত্রে উজ্জ্বল আলো বা সূর্যালোকের সংস্পর্শে এলে অস্বস্তি হতে পারে।

চোখে ফোলাভাব

চোখের ফ্লুর আরেকটি লক্ষণ হলো চোখের পাতা ফুলে যাওয়া। আপনি যদি আপনার চোখের চারপাশে ফোলাভাব বা ফোলাভাব লক্ষ্য করেন তাহলে এটি হতে পারে কনজেক্টিভাইটিসের ইঙ্গিত। এই উপসর্গ লালচে ভাব, জ্বালা ও অস্বস্তির কারণ হতে পারে।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।