জিমে না গিয়েও দ্রুত ওজন ঝরাবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪
ছবি- কয়েকটি নিয়ম মেনে চললে সহজেই ওজন কমাতে পারবেন

ওজন কমাতে কতজনই না কত কিছু করেন। কেউবা জিম করেন, কেউ আবার ভরসা রাখেন যোগাসন কিংবা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজে। একই সঙ্গে চলে কড়া ডায়েট।

তবে ওজন কমানোর ক্ষেত্রে এতকিছু না করলেও চলবে। প্রতিদিনের জীবনযাত্রায় বেশ কয়েকটি নিয়ম মেনে চললে সহজেই ওজন কমাতে পারবেন। জেনে নিন কী কী-

পর্যাপ্ত পানি পান করুন

প্রতিদিন সঠিক পরিমাণে পানি পান করার বিকল্প নেই। এর ফলে খাবার ঠিকভাবে হজম হবে। শরীরের ভেতরে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ অর্থাৎ টক্সিন বেরিয়ে যাবে।

এছাড়া আপনার শরীর হাইড্রেটেড থাকবে। একই সঙ্গে পানির ঘাটতি হবে না। পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই অভ্যাস। তাই প্রতিদিন সঠিক পরিমাণে পানি পান করুন।

সময়মতো খাবার খান

অসময়ে খাবার খাবেন না। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর হুট করে একসঙ্গে বেশি খাবার খেয়ে ফেলবেন না। এতে করে ওজন কমার তুলনায় আরও বেড়ে যাবে। দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে ওজন বাড়ে। এছাড়া দেখা দেয় গ্যাসের সমস্যা।

বিশেষ করে সকালের নাশতা বাদ দেবেন না। এক্ষেত্রে খান স্বাস্থ্যকর খাবার। তাহলে সারাদিন এনার্জি পাবেন। আবার একসঙ্গে অনেকটা খাবার খেয়ে পেট ভর্তি করবেন না। ওজন নিয়ন্ত্রণে রাখার মূল মন্ত্রই হলো বার বার অল্প পরিমানে পুষ্টিকর খাবার খাওয়া।

ভাজাপোড়া খাবার একেবারে বন্ধ করুন

জাঙ্ক ফুড, ভাজাভুজি বা ডিপ ফ্রাই করা খাবার এড়িয়ে চলতে পারলেই দেখবেন দ্রুত ওজন কমবে। এসব খাবারই মূলত দ্রুত ওজন বাড়ায়। সারাদিন পাতে এমন কিছু খাবার রাখুন যেগুলো স্বাস্থ্যকর ও পেট ভরিয়ে রাখবে দীর্ঘক্ষণ। এক্ষেত্রে ফাইবারসমৃদ্ধ খাবার রাখুন পাতে।

রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে

প্রতিদিন সঠিকভাবে ঘুমাতে হবে রাতে। ওজন কমাতে হলে রাতে গভীর ঘুম জরুরি। যারা রাতে দীর্ঘক্ষণ জেগে থাকেন অথবা মিডনাইট স্ন্যাকস খান, তাদের মধ্যে ওজন বাড়ার ঝুঁকি বেশি। তাই ওজন কমাতে হলে রাতে গভীর ঘুম জরুরি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।