সঙ্গীর কাছে ক্ষমা চাওয়ার ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৭ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪
বড় সমস্যাও ‘সরি’ বা ‘দুঃখিত’ বলে সমাধান করা যায়

দাম্পত্য কলহ কমবেশি সব সংসারেই হয়। তাই বলে এ বিষয়কে পুঁজি করে বিচ্ছেদ হওয়াটা কারও কাম্য নয়। অনেক বড় সমস্যাও ছোট্ট এক শব্দ ‘সরি’ বা ‘দুঃখিত’ বলার মাধ্যমেও সমাধান করা সম্ভব।

তাই ছোটখাটো যে কোনো অশান্তিই হোক না কেন দম্পতিদের মধ্যে কোনো একজনের উচিত ক্ষমা চাওয়া। এক্ষেত্রে শুধু সরি বলে ক্ষমা না চেয়ে বরং কয়েকটি উপায়ে আপনি অনুতপ্ত তা জানাতে পারেন সঙ্গীকে।

ব্যক্তিগতভাবে ক্ষমা প্রার্থনা করুন

ফোন কল বা টেক্সটে সরি না বলে বরং সঙ্গীর সামনে গিয়ে তার কাছে ক্ষমা চান। অনেক সময় মুখে কিছু না বললেও শারীরিক ভাষা যথেষ্ট হতে পারে। ব্যক্তিগতভাবে ক্ষমা চাইলে তা দম্পতিদের মধ্যকার যোগাযোগ আরও উন্নত করে।

আরও পড়ুন

চিঠি লিখুন

সঙ্গীকে অবাক করে দিয়ে তাকে একটি চিঠি লিখেও ক্ষমা চাইতে পারেন। সঙ্গীর মন ভালো করতে আপনাদের পুরোনো স্মৃতি লিখুন। যাতে চিঠি পড়া মাত্রই সঙ্গীর সেসব স্মৃতি সহজেই মনে পড়ে। সবশেষে তার কাছে ক্ষমা প্রার্থনা করুন ও নতুন নতুন স্মৃতি আপনাদের গল্পে যুক্ত করার অনুমতি চেয়ে নিন।

সংশোধন করুন

সঙ্গীর কাছে ব্যক্তিগতভাবে ক্ষমা চাইলে বা একটি চিঠি লিখলেই কিন্তু হবে না, নিজেকে সংশোধন করাটাও উচিত আপনার। সঙ্গীকে আপনি আশ্বস্ত করুন যে, ভুলেও আর কখনো তাকে কষ্ট দেবেন না কিংবা কৃতকর্মটি পুনরায় কখনোই করবেন না।

আপনার সমস্যা নিয়ে ভাবুন

সঙ্গীর কাছে মাফ চাইলে হয়তো তিসি আপনাকে তাৎক্ষণিক ক্ষমা করে দেবেন। তবে মাঝেমধ্যেই যদি আপনাদের মধ্যে কোনো নির্দিষ্ট কারণে অশান্তির সৃষ্টি হয়, তাহলে তা থেকে কীভাবে নিজেদের সংযত রাখবেন যে বিয়ে সমাধান খুঁজুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।