পরোক্ষ ধূমপান যেভাবে ক্যানসারের ঝুঁকি বাড়ায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসার অন্যতম

বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে ফুসফুসের ক্যানসার অন্যতম। ধূমপায়ীদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। তবে অধূমপায়ীদের মধ্যেও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে। যার মধ্যে অন্যতম হলো পরোক্ষ ধূমপান।

যদিও জীবনধারায় কিছু স্বাস্থ্যকর পরিবর্তনের মাধ্যমে সহজেই প্রতিরোধ করা যায় এই ব্যাধি। তবে এই ক্যানসার হলে এর থেকে বাঁচার কোনো নিশ্চিত উপায় নেই।

ধূমপান ত্যাগ করার মাধ্যমে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমানো যায়। একই সঙ্গে প্রাথমিক পর্যায়ে ফুসফুসের ক্যানসার শনাক্তের মাধ্যমে কমানো যায় ক্যানসারে মৃত্যুঝুঁকি।

ফুসফুসের ক্যানসারে লক্ষণ কী কী?

১. কাশির সময় রক্ত
২. শ্বাসকষ্ট
৩. বুকে ব্যথা

আরও পড়ুন

৪. ওজন কমে যাওয়া ও
৫. হাড়ের ব্যথা ইত্যাদি।

পরোক্ষ ধূমপান কীভাবে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ায়?

ধূমপান না কারেও পরোক্ষ ধূমপানের কারণেও হতে পারে ফুসফুসের ক্যানসার। চেইন স্মোকারের আশপাশে থাকলে আপনার ফুসফুসের ক্যানসার হতে পারে।

আপনার পাশে অন্য কেউ ধূমপান করলেও সিগারেট থেকে প্রচুর রাসায়নিক শ্বাসের সঙ্গে গ্রহণ করছেন আপনি ও অন্যান্যরা। যা সবার মধ্যেই ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

এর সঙ্গে বায়ু দূষণও এই ক্যানসারের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়। তাই ধূমপায়ীদের কাছ থেকে দূরে থাকতে হবে। আর যারা ধূমপানে আসক্ত তারা অবশ্যই এই অভ্যাস ত্যাগ করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।