অতিরিক্ত ঘাম ও সারাদিন ক্লান্তিভাব যে রোগের ইঙ্গিত দেয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৭ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪
ছবি- হার্ট অ্যাটাকের প্রবণতা এখন কমবয়সীদের মধ্যেও দেখা যাচ্ছে

গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক, তবে অতিরিক্ত ঘাম কিন্তু নানা রোগের লক্ষণ হতে পারে। অন্যদিকে ঠিকমতো খাওয়া ও ঘুম সত্ত্বেও সারাদিন ক্লান্তি বা ঝিমঝিমভাব হওয়াও কিন্তু সুবিধার নয়।

মাঝে মধ্যে এমন সব লক্ষণ দেখা দেওয়া স্বাভাবিক হলেও, প্রায়শই এসব সমস্যার কঠিন ব্যাধির ইঙ্গিত দেয়। জানলে অবাক হবেন, অতিরিক্ত ঘাম কিংবা সারাদিন ক্লান্তিভাব হওয়া কিন্তু হার্ট অ্যাটাকেরও লক্ষণ হতে পারে।

হার্ট অ্যাটাকের প্রবণতা এখন কমবয়সীদের মধ্যেও দেখা যাচ্ছে। তাই হার্ট অ্যাটাক, স্ট্রোক এড়াতে চাইলে হৃদযন্ত্রের স্বাস্থ্যের সঠিকভাবে খেয়াল রাখতে হবে। এর জন্য জীবনযাপনে পরিবর্তন আনা যেমন প্রয়োজন, তেমনই নজর দিতে হবে খাওয়া-দাওয়ায়।

অনেক সময় আমরা বুকের চারপাশে অদ্ভুত একটা চাপ অনুভব করি। এমন উপসর্গ দেখা দিলে বেশিরভাগ মানুষই অ্যান্টাসিড বা গ্যাসের ওষুধ খান। হতে পারে গ্যাসের থেকেই এই সমস্যা হচ্ছে। কিংবা প্রচণ্ড অ্যাসিডিটি হয়ে গিয়েছে। এছাড়া বেশ কিছু উপসর্গ আছে, যা দেখা দিলেই সতর্ক হতে হবে।

বুকে চাপ

নিয়মিত বুকের চারপাশে এই চাপ অনুভব করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। শুধু বুকের চারপাশে চাপ নয়, একটা অস্বস্তি, চিনচিনে ব্যথা অনুভব করলেও সময় থাকতে সতর্ক হোন। না হলে অসময়ে হার্ট অ্যাটাক হতে পারে আপনার।

সারাদিন ক্লান্তিভাব

অনেকেরই সারাদিন ক্লান্তি লাগে। এমন নয় যে খুব পরিশ্রম হচ্ছ বা ঠিকঠাক ঘুম হয়নি। ঠিকমতো ঘুম হওয়ার পরেও সারাদিন ঝিমানি ও ক্লান্ত, অবসন্নভাব অনুভব করলে সতর্ক হন। বিভিন্ন সমীক্ষা বলছে নারীদের মধ্যে ক্লান্তিভাব পুরুষদের তুলনায় বেশি দেখা যায় যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। এ কারণে সতর্ক থাকা জরুরি।

অতিরিক্ত ঘাম

যেহেতু হার্টে ভালোভাবে রক্ত সঞ্চালন হয় না, তাই প্রবল ঘাম হতে পারে। ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই অতিরিক্ত ঘাম হলে চিকিৎসকের পরামর্শ নিন। অনেকে দেখা যায় স্বাভাবিক তাপমাত্রাতেও অস্বাভাবিক ঘামছেন। তারা অবশ্যই সতর্ক থাকুন।

আরও কী কী লক্ষণ দেখা দেয়?

ঘনঘন বদহজম বা বমি ভাব, হৃদস্পন্দন অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে, আচমকা মাথা ঝিমঝিম করতে পারে, চোখের সামনে অন্ধকার দেখতে পারেন।

বুকের চারপাশ ছাড়াও পিঠ, কাঁধ, ঘাড়, গলা, হাত ও চোয়ালেও অদ্ভুত ব্যথা অনুভব করতে পারেন। এসব উপসর্গ হার্ট অ্যাটাকের আগে শরীরে দেখা যেতে পারে। তাই এসব লক্ষণ দেখলে সময় নষ্ট না করে সতর্ক থাকুন।

সূত্র: এবিপি লাইভ

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।