ইলিশের দো পেঁয়াজা রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৮ আগস্ট ২০২৪
ইলিশের দো পেঁয়াজা

এখনই প্রাণ ভরে ইলিশ মাছ খাওয়ার মৌসুম। বর্ষায় সবার ঘরেই কমবেশি ইলিশের পদ তৈরি হয়। ইলিশ ভাপা, পাতুরি কিংবা পাতলা ঝোল তো প্রায়ই খান, এবার না হয় ইলিশের দো পেঁয়াজা খেয়ে প্রাণ জুড়ান।

চেনা ইলিশের অচেনা স্বাদ নিতে বানিয়ে ফেলুন ইলিশ মাছের দো পেঁয়াজা। সামান্য কিছু মসলা দিয়েই রাঁধতে পারবেন ইলিশের এই পদ। রইলো রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৫ পিস
২. পেঁয়াজ কুচি দেড় কাপ
৩. আদা-রসুন বাটা
৪. জিরার গুঁড়া ১ চা চামচ
৫. হলুদ গুঁড়া ১ চা চামচ
৬. মরিচের গুঁড়া ১ চা চামচ
৭. কাঁচা মরিচ ৪-৫টি
৮. সরিষার তেল পরিমাণমতো
৯. স্বাদমতো লবণ ও
১০. বেরেস্তা আধা কাপ

আরও পড়ুন

পদ্ধতি

ইলিশ মাছের টুকরোগুলো ভালো ধুয়ে নিন। এরপর পানি ঝরিয়ে নিন। এবার একে একে লবণ, হলুদ ও মরিচের গুঁড়া মাছের গায়ে মাখিয়ে রাখুন। অন্যদিকে ফ্রাই প্যানে সরিষার তেল গরম করে মাছের টুকরোগুলো কড়া করে ভেজে নিন।

মাছের টুকরোগুলো ভাজা হয়ে গেলে একটি পাত্রে আলাদা করে তুলে রেখে দিন। প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন। এরপর একেএকে জিরার গুঁড়া, মরিচের গুঁড়া, হলুদ ও লবণ দিয়ে মসলা কষিয়ে নিন।

এরপর আদা-রসুন বাটা দিয়ে ৫ মিনিট নাড়াচাড়া করুন। মসলা থেকে তেল ওঠে এলে মাছের টুকরোগুলো দিয়ে দিন। একটু নেড়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিন।

১০ মিনিট পর ঢাকা খুলে উপরে কাঁচা মরিচের ফালি আর বেরেস্তা ছড়িয়ে দিন। আঁচ বন্ধ করে নামিয়ে ভাত বা পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন ইলিশের দো পেঁয়াজা।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।