চুলের যত্নে যেভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ২৭ আগস্ট ২০২৪
ছবি- চুলের নানা সমস্যার সমাধান মেলে ভেষজে

অ্যালোভেরা জেল শুধু ত্বকের জন্য নয়, চুলের স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। চুল লম্বা করা থেকে শুরু করে নানা সমস্যার সমাধান মেলে প্রাকৃতিক এই ভেষজে।

কীভাবে অ্যালোভেরা জেল চুলে ব্যবহার করবেন?

বাড়িতে অ্যালোভেরা গাছ থেকে সেখান থেকে সহজে অ্যালোভেরা জেল পেয়ে যাবেন আপনি। এই জেল মাথার তালু ও চুলের লম্বা অংশে ভালো ভাবে লাগিয়ে নিন। তারপর ৩০ মিনিট রেখে দিন।

এরপর হালকা ধরনের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে পরিষ্কার করে নিন। মাথার তালুতে অ্যালোভেরা জেল দিয়ে ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়বে। ফলে হেয়ার ফলিকলের মুখগুলো উন্মুক্ত হবে। যা নতুন চুল গজাতে সাহায্য করবে।

এছাড়া নারকেল তেলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে চুলে ও মাথার তালুতে ম্যাসাজ করলেও আর্দ্র থাকবে স্ক্যাল্প ও চুল। এই মিশ্রণ দিয়ে ম্যাসাজের পর ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েলের সঙ্গে মিশিয়েও। এর ফলে নতুন চুল গজাবে। ক্যাস্টর অয়েল হেয়ার ফলিকলের মুখ উন্মুক্ত করতে সাহায্য করে।

অ্যালোভেরা জেল ব্যবহারে চুলের কী কী উপকার হয়?

>> চুল ও মাথার তালুতে আর্দ্রতা বজায় থাকে।
>> নতুন চুল গজায়। চুলের রুক্ষ ও শুষ্কভাব কমে।
>> চুল লম্বায় সঠিকভাবে বৃদ্ধি পায়।
>> চুল ভঙ্গুর প্রকৃতির হলে তা মেরামত করে।
>> চুল মাঝখান থেকে ভেঙে গেলে কিংবা চুলের ডগা ফেটে গেলে সেই সমস্যাও দূর করে অ্যালোভেরা জেল।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।