ঘরেই তৈরি করুন চিকেন বাটার ফ্রাই

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৫ আগস্ট ২০২৪
ছবি-চিকেন বাটার ফ্রাই

চিকেনের বিভিন্ন খাবার কমবেশি সবাই পছন্দ করেন। চিকেনের মুখোরোচক এক পদ হলো ব্যাটার ফ্রাই চিকেন। ময়দা ও আলুর ব্যাটারে ডুবিয়ে ভাজা হয় চিকেনের এই পদ। এটি তৈরি করাও বেশ সহজ।

চিকেন ব্যাটার ফ্রাই হলো মূলত কোরিয়ান ডিশ। অনেকটা ফিশ ব্যাটার ফ্রাইয়ের মতোই এটি তৈরি করতে হয়। চিকেনের উপরে থাকে কুড়মুড়ে একটি আস্তরণ। জেনে নিন চিকেন বাটার ফ্রাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. চিকেন দেড় কেজি (সেদ্ধ করা)
২. ময়দা ১ কাপ
৩. গোলমরিচের গুঁড়া ১ চা চামচ
৪. বেকিং পাউডার ২ চা চামচ
৫. সুইট প্যাপরিকা ১ চা চামচ
৬. জোয়ানের গুঁড়া আধা চা চামচ
৭. পানি ৩/৪ কাপ
৮. তেল পরিমাণমতো
৯. আলু

পদ্ধতি

লেগ পিস, ব্রেস্ট থেকে চিকেন নিলে ভালো হয়। চিকেনের আকার ড্রামস্টিকের মতো হবে। চিকেন খুব ভালো করে ধুয়ে সামান্য লবণ ও চিন মিশিয়ে ২-৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এরপর চিকেন বের করে সব পানি ফেলে দিয়ে টিস্যু পেপার দিয়ে চেপে চেপে চিকেনের অতিরিক্ত পানি বের করে নিন। এবার ব্যাটার তৈরির পালা।

এজন্য একটি পাত্রে আলু সেদ্ধর পানি, ময়দা, গোলমরিচের গুঁড়া, বেকিং পাউডার, লবণ, প্যাপরিকা, জোয়ানের গুঁড়া দিয়ে ভালো করে একটি ব্যাটার তৈরি করুন। খেয়াল রাখবেন ব্যাটার যেন খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন না হয়।

এবার এককটি চিকেন পিস নিয়ে ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে ভাজুন। ভাজার পর চিকেনের আস্তরণটি একেবারে কুড়কুড়ে হয়ে যাবে।

যে কোনো ব্যাটার ফ্রাইয়ের সঙ্গে কাসুন্দি ও পেঁয়াজ রাখতেই হবে, না হলে ঠিক জমে উঠবে না। ব্যাটার ফ্রাইয়ের উপর একটু চাট মসলা ছড়িয়ে দিলে স্বাদ আরও জমে যাবে।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।