প্রস্রাব চেপে রাখলে কঠিন যে রোগের ঝুঁকি বাড়ে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ২৩ আগস্ট ২০২৪
দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে মূত্রনালিতে সংক্রমণে ঝুঁকি বাড়ে

মূত্রনালিতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের (ইউটিআই) সমস্যায় পুরুষদের চেয়ে নারীরাই বেশি ভোগেন। বিভিন্ন কারণে হতে পারে এই সংক্রমণ।

পানি কম পান করাও যেমন মূত্রনালিতে সংক্রমণের ঝুঁকি বাড়ায়, আবার অপরিচ্ছন্ন পোশাক পরা কিংবা দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার কারণেও কঠিন এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

এমনকি মাসিক বন্ধের পর মাঝবয়সী নারীদের মধ্যে প্রস্রাবের সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি বেড়ে যায়। তাই ইউটিআই সমস্যা সম্পর্কে সবারই সতর্ক থাকা জরুরি।

একই সঙ্গে এই ব্যাধি প্রতিরোধে মেনে চলা উচিত কিছু সতর্কতা। তার মধ্যে অন্যতম হলো দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার অভ্যাস ত্যাগ করা।

জানলে অবাক হবেন, আপনার এই অভ্যাসের কারণে মূত্রনালিতে জীবাণু বেড়ে গিয়ে সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তোলে। অনেক সময়ে কোষ্ঠ্যকাঠিন্য থাকলে ‘ইউটিআই’ এর ঝুঁকি বেড়ে যায়। আবার কৃমি থেকেও প্রস্রাবের সংক্রমণের ঝুঁকি বাড়ে।

আরও পড়ুন

মূত্রনালি সংক্রমণের লক্ষণ কী কী?

১. ঘনঘন হালকা বা মাঝারি তাপমাত্রায় জ্বর
২. প্রস্রাব করার সময়ে ব্যথা ও জ্বালা
৩. প্রস্রাবে দূর্গন্ধ
৪. ঘোলাটে বা লালচে প্রস্রাব
৫. দূর্বলতা ও ক্লান্তিভাব ইত্যাদি।

এই রোগের ঝুঁকি কমাতে কী করবেন?

>> প্রস্রাব সংক্রমণ হলে বেশি করে পানি পান করার বিকল্প নেই। এ সময় একেবারেই শরীরে পানির ঘাটতি তৈরি হতে দেওয়া যাবে না।

>> এ সময়ে প্রোবায়োটিক জাতীয় খাদ্য বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে। দই প্রোবায়োটিকের ভালো উৎস।

>> এর পাশাপাশি যে সব খাবার ও ফলে ভিটামিন সি আছে, তা বেশি করে খেতে হবে।

>> আর অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে সঠিক ওষুধ খেতে হবে।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।