আপনার ত্বক আর্দ্রতা হারিয়েছে কি না বুঝবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১২ পিএম, ১৯ আগস্ট ২০২৪
অতিরিক্ত শুষ্ক ত্বক চর্মরোগের কারণ হতে পারে

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে গেলেও ত্বক কিন্তু আর্দ্রতা হারায়। এ সময় ত্বক শুষ্ক হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। তবে অতিরিক্ত শুষ্ক ত্বক কখনো কখনো চর্মরোগেরও কারণ হতে পারে। তাই ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনা জরুরি।

আসলে শরীরে পানিশূন্যতা দেখা দিলে ত্বকেও এর ক্ষতিকর প্রভাব পড়ে। তার উপরে ত্বকে যদি পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা না হয় তাহলে শুষ্কভাব, চামড়া ওঠা, ফেটে যাওয়া কিংবা লালচে ফুসকুড়ি ইত্যাদি সমস্যা দেখা দেয়।

শুধু শুষ্ক ত্বকেই নয় তৈলাক্ত ত্বকেও আর্দ্রতার অভাব হতে পারে। পর্যাপ্ত পানি ও তরলজাতীয় খাবার না খেলে ডিহাইড্রেশন হতে পারে। আবার আবহাওয়ার কারণেও ত্বকে শুষ্কভাব দেখা দিতে পারে।

আরও পড়ুন

ত্বক আর্দ্রতা হারিয়েছে কি না বুঝবেন কোন লক্ষণে?

১. খসখসে ত্বক
২. চুলকানি
৩. লালচে ভাব
৪. বলিরেখা ও
৫. নিস্তেজতা।

ত্বক আর্দ্রতা হারিয়েছে কি না তা পরীক্ষা করতে দুটি আঙুল দিয়ে ত্বকে চিমটি কাটুন ও দেখুন ত্বকের রং ফ্যাকাশে দেখাচ্ছে কি না। যদি স্থানটি ফ্যাকশে হয় আর ত্বকের রং স্বাভাবিক হতে সময় লাগে তাহলে বুঝবেন আপনি পানিশূন্যতায় ভুগছেন। আর এ কারণেই ত্বক আর্দ্রতা হারাচ্ছে।

ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে

১. পর্যাপ্ত পানি পান করতে হবে। অ্যান্টিঅক্সিডেন্ট ও হিউমেক্টেন্ট সমৃদ্ধ প্রসধনী ব্যবহার করুন।
২. চকলেটভিত্তিক ফেসমাস্ক ত্বকের মেলানিন কমিয়ে হাইপারপিগমেন্টেশন দূর করতে সহায়তা করে।
৩. ক্যাফেইন ও অ্যালকোহল এড়িয়ে চলুন।
৪. ত্বকে ঘষে ঘষে স্ক্রাব না করে হালকা এক্সফোলিয়েন্ট করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।