মুড সুইং কিংবা মুখে ঘা হতে পারে যে ভিটামিনের ঘাটতিতে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৭ আগস্ট ২০২৪
ছবি-এই ভিটামিনের অভাবে বাড়ে অবসাদ

মাঝে মধ্যে মুড সুইং কিংবা মুখে ঘা হওয়ার সমস্যা স্বাভাবিক হলেও বারবার এসব সমস্যা হওয়া কিন্তু শরীরে পুষ্টির ঘাটতির লক্ষণ হতে পারে। জানলে অবাক হবেন, শরীরেই ভিটামিন বি ১২ এর ঘাটতি মুড সুইং, মুখে ঘা এমনকি বন্ধ্যাত্ব সমস্যার কারণ হতে পারে।

ভিটামিন বি ১২ ডিএনএ সিন্থেসিস থেকে শুরু করে শক্তি উৎপাদন, সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের কার্যকারিতা বজায় রাখাসহ একাধিক গুরুত্বপূর্ণ কাজে বিশেষ ভূমিকা পালন করে। তাই সুস্থ থাকতে এই ভিটামিনের ঘাটতি দূর করা জরুরি।

তবে অনেকেরই জানা নেই, শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে কী কী লক্ষণ দেখা দেয়। তাই পরিস্থিতি খারাপ দিকে যাওয়ার আগে আপনাকে ভিটামিন বি ১২ এর ঘাটতির লক্ষণ সম্পর্কে জানতে হবে।

মুড সুইং

এই মন ভালো, আবার পরক্ষণেই হৃদয়ে জমছে কুয়াশা। এমন মানসিক অবস্থার কারণ হতে পারে ভিটামিন বি ১২ এর ঘাটতি। তবে শুধু মুড সুইং নয়, এই ভিটামিনের অভাবজনিত কারণে অবসাদ, ভুলে যাওয়া ও কগনিটিভি ফাংশনের তারতম্য ঘটতে পারে। তাই বারবার মুড সুইং হলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মুখে ঘা

মাউথ আলসার বা মুখের ঘায়ের পেছনে অনেক কারণ থাকতে পারে। এমনকি শরীরে ভিটামিন ডি’র ঘাটতির কারণেও হতে পারে মুখের ঘা। এর পাশাপাশি জিহ্বায় হতে পারে প্রদাহ। জিহ্বা লাল হতে পারে, এমনকি তা ফুলেও যেতে পারে। এমন লক্ষণ দেখলে অবশ্যই ভিটামিন বি ১২ যুক্ত খাবার খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

আরও পড়ুন

বন্ধ্যাত্ব

বেশিরভাগ নারীর শরীরেই আছে ভিটামিন বি ১২ এর ঘাটতি। আর এই সমস্যার কারণে তাদের পিছু নিতে পারে বন্ধ্যাত্বের মতো জটিল একটি অসুখ। তাই বারবার চেষ্টা করার পরও প্রেগনেন্সি না এলে ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার খাওয়া বাড়ান। তাতেই মিলবে উপকার। এরপরও যদি পরিস্থিতি ঠিক না হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

স্বাদ, গন্ধ চলে যাওয়া

শুধু করোনা বা ভাইরাল ফিভার হলেই নয়, শরীরে ভিটামিন বি ১২ এর ঘাটতি হলেও স্বাদ, গন্ধ চলে যেতে পারে। তাই এমন সমস্যার শিকার হলে অবশ্যই ভিটামিন বি ১২ যুক্ত খাবার খান।

অ্যানিমিয়া

এছাড়া এই ভিটামিনের অভাব হলে পিছু নিতে পারে অ্যানিমিয়া। ফলে সারা শরীর ফ্যাকাসে হয়ে যেতে পারে। তাই এ ধরনের কোনো লক্ষণ দেখা দিলেই সাবধান হয়ে যান।

কোন কোন খাবারে আছে ভিটামিন বি ১২?

১. দুধ, ছানা, পনির, দই
২. মাছ
৩. মাংসের লিভার ও কিডনি
৪. ডিম

ইত্যাদি খাবারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ১২ আছে। তাই এসব খাবার ডায়েটে রাখুন। সমস্যা বাড়লে চিকিৎসকের পরামর্শে আপনাকে সাপ্লিমেন্ট খেতে হতেও পারে।

সূত্র: ক্লিভল্যান্ড ক্লিনিক/টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।