যে ৩ রোগের লক্ষণ ফুটে ওঠে নখে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:০৫ এএম, ১৪ আগস্ট ২০২৪
ছবি-নখ দেখেও কিন্তু শারীরিক অসুস্থতা সম্পর্কে জানা যায়

নখ দেখেও কিন্তু শারীরিক অসুস্থতা সম্পর্কে জানা যায়। বিভিন্ন গবেষণা ও বিশেষজ্ঞদের মতে, শারীরিক বিভিন্ন রোগের লক্ষণ ফুটে ওঠে নখে। আর এ কারণেই নখের রং বদলে সাদা, হলুদ, লাল বা কালোতে পরিবর্তন হতে পারে।

এছাড়া নখের আকারে পরিবর্তন যেমন- ঢেউ খেলানো বা ছোট ছোট ছিদ্রের মতো কিংবা নখের সামনের অংশ গোলাকার হওয়া ইত্যাদি লক্ষণ হতে পারে লিভার, ফুসফুস ও হার্টের সমস্যার ইঙ্গিত। বিশেষ করে ৩ রোগের লক্ষণ ফুটে ওঠে নখে। জেনে নিন নখের কোন লক্ষণ কী সমস্যার ইঙ্গিত দেয়-

হলদে নখ থাইরয়েডের লক্ষণ

নখ বিভিন্ন কারণে হলদে হতে পারে। রান্নাবান্না কিংবা খাবার খাওয়ার সময়ে সাধারণত এমন হয়। তবে সে দাগ কয়েক দিনে চলেও যায়।

তবে দীর্ঘদিন এই দাগ থাকলে সতর্ক হওয়া জরুরি। নখ হলদে হয়ে যাওয়া হতে পারে থাইরয়েডের লক্ষণ। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

আরও পড়ুন

নখের দাগ হতে পারে ক্যানসারের লক্ষণ

নখের উপরে দাগের অর্থ হতে পারে ক্যানসার। ত্বকের ক্যানসারের অন্যতম একটি লক্ষণ এই দাগ। কালো, ধূসর কিংবা বাদামি রঙের কোনো দাগ দেখতে পেলে ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের কাছে যান।

ডায়াবেটিস বা পুষ্টির ঘাটতিতে নখ ভেঙে যায়

আয়রনের অভাব তৈরি হলে মূলত নখ ভেঙে যায়। তবে এছাড়া আরও একটি কারণ আছে, ডায়াবেটিস হলেও অনেক সময় এমন হতে পারে।

তাই নখ যদি একটু বড় হতেই ভেঙে যায়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। একই সঙ্গে ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নেওয়াও ভালো।

সূত্র: হেলথলাইন

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।