কোন কোন ড্রাই ফ্রুটস খালি পেটে খাওয়া উচিত নয়?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৩ আগস্ট ২০২৪
ছবি-ড্রাই ফ্রুটস শরীরের জন্য অনেক উপকারী

শুকনো ফল বা ড্রাই ফ্রুটস শরীরের জন্য কতটা উপকারী, সে সম্পর্কে অনেকেরই কমবেশি ধারণা আছে। ড্রাই ফ্রুটস হলো একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ স্ন্যাক, যা বহু শতাব্দী ধরে সব দেশের মানুষই কমবেশি খায়।

ভিটামিন, খনিজ, স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি অক্সিডেন্টে পরিপূর্ণ, শুকনো ফল শরীরের বিভিন্ন অঙ্গের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

আমন্ড, আখরোট, কিশমিশের মতো বিভিন্ন ড্রাই ফ্রুটস পুষ্টিতে ভরপুর। এগুলো একাধিক রোগের ঝুঁকি কমাতে ও ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

অনেকেই সকালে খালি পেটে ড্রাই ফ্রুটস খান। এটাই ড্রাই ফ্রুটস খাওয়ার স্বাস্থ্যকর উপায় বলে মনে করেন বেশিরভাগ মানুষ। কিন্তু সব ধরনের ড্রাই ফ্রুটস সকালে খালি পেটে খাওয়া উচিত নয়। যেমন-

কিশমিশ

অনেকেরই খালি পেটে ভেজানো কিশমিশ খাওয়ার অভ্যাস আছে। ভেজানো কিশমিশের অনেক উপকারিতাও আছে।

তবে আপনি যদি গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন, তাহলে এই ভুল করবেন না। খালি পেটে ভেজানো কিশমিশ খেলে ব্লোটিংয়ের সমস্যা দেখা দিতে পারে।

কাজু বাদাম

কাজু বাদামে প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে। খালি পেটে কাজু খেলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। এই ড্রাই ফ্রুটসও সকালে খাওয়ার উপযোগী কারও কারও ক্ষেত্রে।

খেজুর

খেজুরের মধ্যে ফাইবার ও শর্করা দুটোই আছে। খালি পেটে খেজুর খেলে গ্যাস্ট্রিকের সমস্যা বাড়তে পারে। আবার রক্তে শর্করার মাত্রাও হঠাৎ করে বেড়েই যেতে পারে। তাই খাওয়াই ভালো।

তবে সকালে খালি পেটে আপনি ভেজানো আমন্ড বা আখরোট খেতে পারেন। এই দুই খাবার স্বাস্থ্যের জন্য উপকারী।

সূত্র: টাইমস নাউ নিউজ

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।