ডায়াবেটিস রোগীদের যে ৪ কাজ করা উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ এএম, ১২ আগস্ট ২০২৪
ছবি- জীবনযাত্রায় অনিয়মের কারণেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়

প্রায় প্রতিটি ঘরেই অন্তত একজন করে ডায়াবেটিস রোগীর খোঁজ মিলবে! জীবনযাত্রায় অনিয়মের কারণেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। ফলে ডায়াবেটিস রোগের সূত্রপাত ঘটে। এক্ষেত্রে প্রকাশ পায় নানা ধরনের লক্ষণ যেমন- গলা শুকিয়ে যাওয়া, বহুমূত্র কিংবা হাত পায়ে অ্যালার্জি।

এ বিষয়ে ভারতীয় চিকিৎসক ও পুষ্টিবিদ, নিতীকা কোহলি বলেন, শুধু অত্যধিক মাত্রায় চিনি জাতীয় খাবার খেলেই যে ডায়াবেটিসের মাত্রা বেড়ে যায় তা কিন্তু নয়। ডায়াবেটিসের মূল কারণ হলো জীবনযাত্রায় অনিয়ম।

ডায়াবেটিস আসলেই একটি মেটাবলিসটিক রোগ। যার কারণে শরীরের সব গুরুত্বপূর্ণ অঙ্গেই এর ক্ষতিকর প্রভাব পড়ে। রক্তে শর্করার পরিমাণ বেড়ে গেলে হার্টের সমস্যা মারাত্মক রূপ নিতে পারে। তাই ডায়াবেটিস রোগীরা কয়েকটি কাজ একেবারেই করবেন না-

১. মধু শরীরের জন্য অনেক উপকারী হলেও অতিরিক্ত ওজনে ও ডায়াবেটিস রোগীদের জন্য তা ক্ষতির কারণ হতে পারে।

অনেকেই ওজন কমাতে সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে মধু মিশিয়ে পান করেন। তবে ডায়াবেটিস রোগীরা মধু ভুলেও খাবেন না, এতে বাড়তে পারে রক্তে শর্করার মাত্রা।

২. শুধু যখন ক্ষুধা লাগবে ঠিক তখনই খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে খাওয়ার ইচ্ছে সঠিক মাত্রায় থাকে। অত্যধিক বেশি মাত্রায় খাবেন না। দিনের বেলায় অ্যাকটিভ থাকার চেষ্টা করুন।

৩. মধ্যরাতে ঘুম থেকে ওঠার অভ্যাস একদম করবেন না। এতে বিপত্তি বাড়ে কারণ শরীরের ইনফ্লেমেটরি সিনড্রোম হঠাৎ করে জেগে উঠলে মুশকিল।

৪. চিনির বদলে গুড় কিংবা মধু খাওয়ার অভ্যাস করবেন না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে এক্ষেত্রে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।