রেস্টুরেন্টের মতো ফিশ ফ্রাই তৈরি করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ০৭ আগস্ট ২০২৪

মাছে ভাতে বাঙালির আখ্যা থাকলেও অনেকেই মাছ খেতে পছন্দ করেন না। বছরে ইলিশ মাছের স্বাদ একবার নিলেও অন্যান্য মাছ ছুঁয়েও দেখেন না। তবে রেস্টুরেন্টে মাছের নানান পদ ঠিকই খান। রেস্টুরেন্টে মাছের যে পদটি কমবেশি সবার পছন্দ, তা হচ্ছে ফিশ ফ্রাই।

তবে ঘরে তৈরি করলে অনেকেই রেস্টুরেন্টের স্বাদটা ঠিক পান না। তাদের জন্য আজকের রেসিপি। বাড়িতে খুব সহজে কীভাবে রেস্টুরেন্টের মতো ফিশ ফ্রাই বানিয়ে নিতে পারবেন তা জানাবো। চলুন শিখে নেওয়া যাক রেস্টুরেন্টের মতো ফিশ ফ্রাই তৈরির পদ্ধতি-

আরও পড়ুন

উপকরণ
১. ভেটকি মাছের ফিলে ২টি
২. লেবুর রস পরিমাণমতো
৩. ধনেপাতা বাটা ১ চা চামচ
৪. আদা ও রসুন বাটা ১ চা চামচ
৫. মরিচ বাটা আধা চা চামচ
৬. গোলমরিচের গুঁড়া সামান্য
৭. লবণ স্বাদমতো
৮. কাঁচা ডিম একটি
৯. কর্নফ্লাওয়ার ১ চা চামচ
১০. বিস্কুটের গুঁড়া পরিমাণমতো ও
১১. ভাজার জন্য তেল পরিমাণমতো।

পদ্ধতি
প্রথমে ভেটকি মাছের ফিলেগুলো ভালো করে ধুয়ে নিন। যাদের কাছে মাছের গন্ধ একেবারেই পছন্দ না, তারা মাছ ধোয়ার সময় লবণ, কিছুটা লেবুর রস এবং সামান্য সরিষার তেল ব্যবহার করতে পারেন। খুব ভালো করে ধুয়ে মাছের ফিলেগুলো লেবুর রস, লবণ ও গোলমরিচ গুঁড়া মেখে রেখে দিন আধা ঘণ্টা।

এবার সব বাটা মসলা ভালো করে মিশিয়ে দিন ওই ফিলে দুটোর মধ্যে। এভাবে ম্যারিনেট করে রেখে দিন অন্তত ২ ঘণ্টা পর্যন্ত। এই ফাঁকে একটি বাটিতে কাঁচা ডিম ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালোভাবে ফেটিয়ে রাখুন। বিস্কুটের গুঁড়া নিয়ে নিন একটি ছড়ানো প্লেটে।

২ ঘণ্টা পর ম্যারিনেট করা মাছের ফিলেগুলো ডিম ও কর্নফ্লাওয়ারের গোলায় ডিপ করে তুলে নিন। এরপর বিস্কুটের গুঁড়াইয় গড়িয়ে নিন মাছের ফিলেগুলো। খুবভালো করে মাছের ফিলের দু’পিঠ কোটিং করে নিন। টাইট করে কোট করবেন যাতে প্যানে দিলে খুলে না যায়।

এরপর প্যানে তেল ভালো করে গরম করে নিন। তাতে ফিলেগুলো সোনালি করে ভেজে নিন। এবার আপনার পছন্দের গ্রিন চাটনি বা সসের সঙ্গে পরিবেশন করুন মজাদার ফিশ ফ্রাই। সঙ্গে রাখতে পারেন পছন্দমতো সালাদ।

আরও পড়ুন

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।