বৃষ্টির পানি পায়ে লাগলে হতে পারে চুলকানি, সমাধানে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:০২ পিএম, ০৩ আগস্ট ২০২৪
এ সময় সবারই সতর্ক থাকা জরুরি

বর্ষাকাল অনেকেরই পছন্দের ঋতু! তবে এ সময় নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই বিশেষজ্ঞদর মতে, এ সময় সবারই সতর্ক থাকা জরুরি।

ভেজা মাটি, ময়লা ও আর্দ্রতার কারণে আমাদের শরীরে জ্বর, সর্দি,কাশির মতো সমস্যা দেখা যায়। তবে এর মধ্যে অন্যতম হলো বৃষ্টির পানি পায়ে লাগার কারণে চুলকানি ও জ্বালাপোড়ার মতো সমস্যা। এটি যেমন বিরক্তিজনক, তেমনই স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

আপনিও যদি এ ধরনের সমস্যায় ভোগেন, তাহলে আতঙ্কিত না হয়ে বরং কিছু সহজ ও কার্যকরী ঘরোয়া প্রতিকার অনুসরণ করুন। যা আপনাকে এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে সাহায্য করবে। চলুন তবে জেনে নেওয়া যাক কী করণীয়-

আরও পড়ুন

লবণ ও গরম পানি

এক বালতি হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে তাতে পা রাখুন। অন্তত ১০-১৫ মিনিট একইভাবে রেখে দিন। এটি আপনাকে চুলকানি ও জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে সাহায্য করবে।

নিম পাতার ব্যবহার

নিম পাতার উপকারিতা নিয়ে নতুন করে বলার কিছু নেই। নিম পাতা পানিতে সেদ্ধ করে সেই পানি দিয়ে পা ধুয়ে নিন। এতেও আরাম পাবেন। কারণ নিমের অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে, যা সংক্রমণ দূর করে ও চুলকানি থেকে মুক্তি দেয়।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা এমন একটি উদ্ভিদ, যার গুণাগুণ সম্পর্কে অনেকেরই অজানা। বর্ষাকালে চুলকানি ও জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে দারুণ কার্যকরী একটি উপাদান হলো অ্যালোভেরা।

কোথাও চুলকানি বা জ্বালাপোড়া অনুভব করলে অ্যালোভেরা জেল লাগালে জ্বালাপোড়া ও চুলকানি থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালোভেরার শীতল করার বৈশিষ্ট্য আছে, যা ত্বককে প্রশমিত করে।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।