সকালে ভেজানো কাঠবাদাম খেলে কি সত্যিই ওজন কমে?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ০১ আগস্ট ২০২৪
ছবি-স্বাস্থ্যগুণে ভরপুর কাঠবাদাম

কাঠবাদাম শরীরের জন্য খুবই উপকারী। বিভিন্ন ধরনের স্বাস্থ্যগুণে ভরপুর কাঠবাদাম। মিনারেলস, ভিটামিন ও ফাইবার আছে এই বাদামে। তবে পানি ভেজানো কাঠবাদাম যদি রোজ খেতে পারেন তাহলে মিলবে সুফল।

অনেকেই হয়তো জানেন ভেজানো কাঠবাদাম ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। শুধু তাই নয়, হার্ট ভালো রাখা থেকে শুরু করে ত্বকও ভালো রাখে এই বাদাম। চলুন জেনে নেওয়া যাক ভেজানো কাঠবাদাম খাওয়া কতটা উপকারী-

ওজন নিয়ন্ত্রণে রাখে

ওজন কমাতে ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার সত্যিই উপকারী। কাঠবাদামে এই দু’টি উপাদানই আছে। কাঠবাদাম দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। বারবার খাবার খেতে ইচ্ছা করে না। ওজন বেড়ে যাওয়ার ভয়ও থাকে না।

হার্ট ভালো রাখে

যন্ত্র নির্ভরতা, বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, কম ঘুম, বিভিন্ন কারণে হৃদরোগীর সংখ্যা বেড়েই চলেছে। ঝুঁকি এড়াতে ভরসা হতে পারে কাঠবাদাম।

এই বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট আছে। কাঠবাদাম খারাপ কোলেস্টেরল কমায়। কোলেস্টেরল কম থাকলে হার্টও ভালো থাকে।

ত্বকের যত্ন নেয়

কাঠবাদামে আছে ভিটামিন ই। এই ভিটামিন ত্বক ভেতর থেকে ঝলমলে রাখে। ত্বকের মসৃণ রাখতেও কাঠবাদাম উপকারী।

চাঙ্গা রাখে

চনমনে থাকতে প্রোটিন শেক ও নানা পানীয়ের উপর ভরসা রাখেন। তবে কৃত্রিম উপায়ে চনমনে থাকার চেয়ে চাঙ্গা থাকতে পারেন কাঠবাদাম খেয়ে।

কাঠবাদামে আছে ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট। দিনের শুরুতে যদি রোজ একটি করে ভেজানো কাঠবাদাম খেতে পারেন, চাঙ্গা থাকা সহজ হবে।

সূত্র: হেলথলাইন/এনডিটিভি

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।