গ্যাস বাঁচানোর ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৫ জুলাই ২০২৪
রান্নার সময় আগুনের আঁচ মাঝারি পর্যায়ে রাখুন

রান্নাঘরের খরচ কমাতে হলে সবার আগে চেষ্টা করতে হবে গ্যাসের খরচ যথাসম্ভব কমানোর। ঘরোয়া কিছু উপায় জানা থাকলে অনেকটাই সাশ্রয় করা যায় রান্নার গ্যাস। রইলো তেমনই ৫ উপায়-

মাঝারি আঁচে রাঁধুন

রান্নার সময় আগুনের আঁচ মাঝারি পর্যায়ে রাখুন। অতিরিক্ত আঁচে রান্না করতে গেলে আগুন পাত্রের আশপাশে ছড়িয়ে বের হয়ে যেতে পারে। ফলে অপচয় হয় গ্যাসের। তাই মাঝারি আঁচে রান্না করুন।

গ্যাসের বার্নার রাখুন

গ্যাসের বার্নার নিয়মিত পরিষ্কার করুন। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়া উচিত। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন ঠিকমতো গ্যাস বের হচ্ছে না।

বার্নার ময়লা থাকলে এমন হয়। এক্ষেত্রে গ্যাসও বেশি খরচ হয়। তাই হালকা গরম পানিতে তরল সাবান মিশিয়ে ন্যাকড়া ভিজিয়ে ঘষে পরিষ্কার করে নিন বার্নার।

আরও পড়ুন

রান্নার পাত্র পরিষ্কার রাখুন

হাঁড়ি-কড়াইয়ের তলায় কালি থাকলে তাপের অপচয় হয়, গ্যাসও বেশি খরচ হয়। পাশাপাশি খেয়াল রাখবেন যেন গ্যাসে বসানো পাত্রটি শুকনো হয়।

ঢেকে রান্না করুন

চেষ্টা করুন ঢাকনা ব্যবহার করে রান্না কোর। এতে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি সাধারণ বাসনের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে।

রান্নার উপকরণ হাতের কাছেই রাখুন

রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মসলা তৈরি থেকে সবজি কাটা সবই যদি আগে থেকে হাতের কাছে রাখেন তাহলে সময় ও গ্যাস দুয়েরই সঞ্চয় হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।