ওষুধ খাওয়ার পর যে ভুলে বাড়ে বিপদ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৬ জুন ২০২৪
প্রতিদিনই কমবেশি ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে অনেকেই

প্রতিদিনই কমবেশি ওষুধ খাওয়ার প্রয়োজন পড়ে অনেকেই। কখনো জ্বর সর্দি-কাশি, কখনো আবার উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো ক্রনিক রোগের কারণে নিয়মিত ওষুধ সেবন করেন কেউ কেউ।

তবে ওষুধ খাওয়ার আগে ও পরে কিছু নিয়ম মানা জরুরি। না হলে রোগ সহজে সারে না, বরং রোগের প্রভাব আরও বেড়ে যায়। জেনে নিন ওষুধ খাওয়ার পর কোন কোন ভুল এড়িয়ে চলা জরুরি-

টকজাতীয় ফল এড়িয়ে চলুন

অনেকেই খাবার খাওয়ার পর টকজাতীয় ফল খান। এই তালিকায় আছে আঙুর, লেবু ইত্যাদি। এ ধরনের ফল ওষুধের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে। ওষুধ খাওয়ার পর এসব ফল খেলে শরীরের ওষুধ শুষে নেওয়ার ক্ষমতা কমে যেতে পারে।

দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন

অনেকেই খাবার খাওয়ার পর বিভিন্ন দুগ্ধজাত খাবার খান। এই খাবারগুলো খেলে ওষুধের সঙ্গে বিক্রিয়া করতে পারে। তখন ওষুধ শরীর ঠিকমতো শুষে নিতে পারে না। তাই এ ধরনের খাবার ওষুধ খাওয়ার পর না খাওয়াই ভালো।

আরও পড়ুন

গরম পানীয়

ওষুধ খাওয়ার পর গরম পানীয় পান করাও বিপজ্জনক হতে পারে। এতে ওষুধ ঠিকমতো কাজ করতে পারে না। ওষুধের ক্ষমতা অনেকটাই কমে যায়। এমনকি শরীর থেকে ওষুধ বেরিয়েও যেতে পারে।

মদ্যপান এড়িয়ে চলুন

মাদকদ্রব্যের মধ্যে টাইরামিন নামের এক বিশেষ ধরনের যৌগ থাকে। যৌগটি নির্দিষ্ট কিছু ওষুধের সঙ্গে বিক্রিয়া করে। ফলে রক্তে ওষুধ ঠিকমতো পৌঁছায় না। বরং শরীর থেকে বেরিয়েও যেতে পারে মলমূত্রের মাধ্যমে।

মেয়াদউত্তীর্ণ ওষুধ নয়

মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে এমন ওষুধ একেবারে খাওয়া যাবে না। তাই ওষুধ খাওয়ার আগে সবসময় এক্সপায়ারি ডেট দেখে নিতে হবে।

ওষুধের কোর্স শেষ করুন

ওষুধের কোর্স একেবারে নিয়ম মেনে শেষ করা উচিত। অনেকেই তা করেন না। ফলে রোগটি আবারও দেখা দেয়। আসলে ওষুধের কোর্স শেষ না হলে রোগের জন্য দায়ী জীবাণুও পুরোপুরি ধ্বংস হয় না।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।