কাঁচা আম দিয়ে যেভাবে তৈরি করবেন আমসত্ত্ব

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৭ এপ্রিল ২০২৪
ছবি-আমসত্ত্ব সবার কাছেই প্রিয়

কাঁচা আমের জুস থেকে শুরু করে ভর্তা, আচার সবারই কমবেশি প্রিয়। সারাবছর তো কাঁচা আম পাওয়া যায় না। তাই বছরের এ সময় এলেই আমের আচার তৈরির হিরিক পড়ে যায়। তবে সারা বছর আচার সংরক্ষণ করে রাখা ততটাও সহজ নয়।

কারণ নিয়ম করে আচারে রোদ না লাগালে তাতে ছত্রাক পড়ে যায়। বিভিন্ন স্বাদের আমের আচারের মধ্যে আমসত্ত্ব সবার কাছেই প্রিয়। রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই বছরভর কাঁচা আমের স্বাদ নেওয়া যায় আমসত্ত্বের। কীভাবে তৈরি করবেন? রইলো রেসিপি-

উপকরণ

১. কাঁচা আম ৪-৫টি
২. চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ
৩. চিনি ১ কাপ
৪. লবণ স্বাদ অনুযায়ী
৫. চিনি পরিমাণমতো
৬. ভাজা জিরার গুঁড়া ১ টেবিল চামচ
৭. ফুড কালার (সবুজ) সামান্য ও
৮. তেল সামান্য।

পদ্ধতি

প্রথমে আমের খোসা ছাড়িয়ে নিন। আঁটি বাদ দিয়ে ছোট টুকরো করে আম সেদ্ধ করে রাখুন। এবার সেদ্ধ করা আম ছাঁকনি দিয়ে ছেঁকে ক্বাথ বের করে নিন।

এরপর প্যানে কাঁচা আমের ক্বাথ, চিলি ফ্লেক্স, লবণ, বিট লবণ, চিনি, জিরার গুঁড়া ও খাবার রং সবকিছু দিয়ে ভালো করে জ্বাল দিন। মিশ্রণের ঘনত্ব বুঝে গ্যাস বন্ধ করে দিন।

এবার যে প্লেটে আমসত্ত্ব শুকাতে দেবেন, তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে নিন। বেশ খানিকটা ক্বাথ ঢেলে তা প্লেটে ভালো করে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন আমের ক্বাথের স্তর যেন খুব পুরু না হয়ে যায়। তাহলে শুকাতে সময় লাগতে পারে।

আমের ক্বাথ ছড়িয়ে দেওয়া থালাগুলো এমন জায়গায় রাখতে হবে, যেখানে বাতাস লাগবে। ২-৩ দিন এভাবে রেখে দিলেই কাঁচা আমের আমসত্ত্ব তৈরি হয়ে যাবে। এবার ছুরি দিয়ে ইচ্ছেমতো কেটে বায়ুরোধী পাত্রে তুলে রেখে দিন।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।